যাত্রীর অপেক্ষায় দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-26 22:28:24

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের অন্যতম প্রবেশদ্বার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট। শিকড়ের টানে ঈদে ঘরমুখো মানুষকে পদ্মা নদী পার করার জন্য এ নৌরুটের মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে অপেক্ষা করছে লঞ্চ ও ফেরি।

যাত্রীদের তেমন একটা চাপ না থাকায় দীর্ঘ সময় অলস বসে থাকতে হচ্ছে নৌযানগুলোকে।

ঈদের আর মাত্র কয়েকদিন বাকি। মাঝখানের সোমবার বাদ দিলে ঈদের ছুটিও শুরু হয়েছে শুক্রবার (৩১ মে)। বৃহস্পতিবার অফিস করে অনেকে বাড়ি ফেরায় ওই দিন এ রুটে কিছুটা চাপ ছিল। শুক্রবারও ছোট গাড়ির কিছুটা চাপ লক্ষ্য করা গেছে। কিন্তু শনিবার এ নৌরুটে যাত্রীদের তেমন আনাগোনা নেই। স্বাভাবিক দিনের থেকেও এখন যাত্রী সংখ্যা অনেক কম।

শনিবার (১ জুন) সকালে দৌলতদিয়া ঘাট এলাকায় গিয়ে দেখা যায়, প্রতিদিন যেখানে কয়েক হাজার যানবাহন নিয়মিত পার হয়, সেখানে ঈদকে সামনে রেখে তেমন কোনো গাড়িই নেই। যাত্রী ও পরিবহনের চাপ না থাকায় দীর্ঘ সময় এ রুটের নৌযানগুলোকে অলস বসে থাকতে হচ্ছে। লঞ্চগুলোতে যত যাত্রী থাকার কথা, তার চেয়ে তুলনামূলক কম যাত্রী নিয়েই রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাটের উদ্দেশে পাটুরিয়া ঘাট ছাড়তে হচ্ছে।

অন্যদিকে, পরিবহনের বাড়তি চাপ না থাকায় ফেরিগুলোকেও দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

সাগরিকা কোম্পানির দৌলত লঞ্চের মাস্টার ইবাদত শেখ বার্তা২৪.কমকে জানান, এখনও ঘাটে যাত্রীদের তেমন চাপ নেই। স্বাভাবিকভাবেই লঞ্চ চলছে। চাপ না থাকায় স্বস্তিতে বাড়ি ফিরতে পারছেন যাত্রীরা। তবে সন্ধ্যা নাগাদ ভিড় বাড়তে পারে।

লঞ্চযাত্রীদেরও তেমন চাপ নেই দৌলতদিয়া ঘাটে, ছবি: বার্তা২৪.কম

 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বার্তা২৪.কমকে জানান, এখন গাড়ির বাড়তি চাপ না থাকলেও রোববার (২ জুন) থেকে বাড়তে পারে। এবারের ঈদে যাত্রীদের নদী পারাপারের জন্য আমরা প্রস্তুত রয়েছি। গাড়ির বাড়তি চাপের বিষয়টি মাথায় রেখেই এ নৌরুটে ২০টি ফেরি চালানো হচ্ছে। আশা করছি, প্রাকৃতিক দুর্যোগ না হলে যাত্রীরা এবার কোনো ভোগান্তি ছাড়াই ঘরে ফিরতে পারবেন।

গোয়ালন্দ লঞ্চ ঘাটের ব্যবস্থাপক মো. নুরুল আনোয়ার বার্তা২৪.কমকে জানান, কিছু বুঝতে পারছি না, স্বাভাবিক সময় যত মানুষ পার হন, এখন তো দেখি তার চেয়েও অনেক কম যাত্রী পার হচ্ছেন। তবে দুপুরের পর থেকে যাত্রীদের চাপ বাড়তে পারে।

 

এ সম্পর্কিত আরও খবর