ঘরমুখী যাত্রীর ঢল পাটুরিয়া লঞ্চঘাটে

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-29 12:51:14

ঈদের বাকি মাত্র আর দুই-তিন দিন। দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার সাথে রাজধানীতে যোগাযোগের অন্যতম মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। নৌরুটের ফেরিগুলোতে চাপ না থাকলেও ঘরমুখী যাত্রীদের ঢল নেমেছে পাটুরিয়া লঞ্চঘাট এলাকায়।

রোববার (২ জুন) সন্ধ্যায় প্রতিযোগিতা করে পাটুরিয়া লঞ্চঘাটের লঞ্চগুলোতে উঠতে দেখা যায় ঘরমুখী যাত্রীদের। ফায়ার সার্ভিস ও রোভার স্কাউটের সদস্যরা অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে উঠতে নিষেধ করলেও তোয়াক্কা করছেন না যাত্রীরা। ইচ্ছে মতো যাত্রী নিয়ে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাটের উদ্দেশে পাটুরিয়া ঘাট ছেড়ে যাচ্ছে লঞ্চগুলো।

এমদাদ নামের এক যাত্রীর নিকট তাড়াহুড়ো করে অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে উঠার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘গাবতলী থেকে পাটুরিয়া ফেরিঘাট পর্যন্ত খুব অল্প সময়ের মধ্যেই এসেছেন তিনি। এখন লঞ্চ পার হয়ে পুনরায় গাড়ি ধরে যশোর যাবেন। লঞ্চ পার হয়ে দৌলতদিয়া ঘাট থেকে গাড়িতে উঠতে পারলে চিন্তামুক্ত তিনি।

নাম প্রকাশ না করার শর্তে একাদিক ফায়ার সার্ভিস ও রোভার স্কাউটের কর্মীরা বার্তা২৪.কম-কে জানান, বিকাল থেকে লঞ্চঘাট এলাকায় প্রচুর যাত্রী আসছেন। অতিরিক্ত যাত্রী হয়ে তাদেরকে লঞ্চে উঠতে নিষেধ করলেও মানছেন না তারা। লঞ্চ ছেড়ে দেওয়ার পরও জোর করে ঝুঁকি নিয়ে সেই লঞ্চে উঠে পড়ছেন অনেকেই।

পাটুরিয়া লঞ্চঘাটের সুপার ভাইজার পান্না লাল নন্দী বলেন, ‘রোববার সকাল থেকে বিকাল পর্যন্ত লঞ্চঘাট এলাকায় যাত্রী ছিল স্বাভাবিক। তবে সন্ধ্যার কিছু সময় আগে থেকে প্রচুর পরিমাণে যাত্রীর চাপ রয়েছে। ঘাট এলাকায় পর্যাপ্ত সংখ্যক লঞ্চও রয়েছে। তবুও যাত্রীরা তাড়াহুড়ো করে অতিরিক্ত যাত্রী হয়েই লঞ্চে উঠে পড়ছেন।’

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের ট্রাফিক বিভাগের সহকারী পরিচালক ফরিদুল ইসলাম বার্তা২৪.কম-কে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ২৪টি লঞ্চ রয়েছে। যাত্রীর চাপ থাকলে লঞ্চের সংখ্যাও বাড়ানো হবে। লঞ্চে অতিরিক্ত যাত্রী পারাপারের বিষয়ে তিনি অবগত নন। বিষয়টি খোঁজ নিয়ে অবশ্যই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলেও মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর