৫ ঘণ্টায় ৮০ হাজার দর্শনার্থী উত্তরা গণভবনে

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-23 15:08:14

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উত্তরাঞ্চলীয় বাসভবন হিসেবে পরিচিত নাটোরের উত্তরা গণভবনে ঈদুল ফিতরের দিন (৫ই জুন) দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ৮০ হাজার দর্শনার্থীর সমাগম ঘটে। এতে প্রথম দিনেই প্রায় ১৬ লাখ টাকা রাজস্ব আদায় করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ২০১৭ সালে উত্তরা গণভবনের ৮০ শতাংশ সাধারণ দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করার পর এবারই রেকর্ড সংখ্যক দর্শনার্থীর সমাগম ঘটে এখানে।

উত্তরা গণভবনের ভেতরে কাউন্টারের টিকেট বিক্রেতা ইব্রাহীম হোসেন জানান, এবার ঈদের দিনই সবচেয়ে বেশি দর্শনার্থীর সমাগম ঘটেছে। সেদিন ৮০ হাজারের মতো টিকেট বিক্রি হয়েছে। কম্পিউটারাইজড পদ্ধতিতে টিকেট বিক্রি হওয়ায় নির্দিষ্ট সময় শেষে মোট টিকেট বিক্রির সংখ্যা জানা যাবে।

দিঘাপতিয়া রাজ পরিবারের ব্যবহার্য জিনিসপত্র ও দলিল দস্তাবেজ দ্বারা তৈরি রাজ সংগ্রহশালা দেখতে দূর-দূরান্ত থেকে আসছেন অনেকে। তাই বেড়েছে সংগ্রহশালার টিকেট বিক্রিও।

 উত্তরা গণভবনের প্রবেশ মুখ, ছবি: বার্তা২৪

 

সংগ্রহশালার টিকেট বিক্রেতা মোতালেব হোসেন বলেন, ‘যারা গণভবন দেখতে আসেন তাদের অনেকে একবারের জন্য হলেও রাজ সংগ্রহশালাটি দেখে যান। আর ঈদের সময় দর্শনার্থীর সংখ্যা আগের চেয়ে বেড়েছে।’

তবে বিপুল সংখ্যক দর্শনার্থী ও পর্যটকদের চাপ সামলাতে পারছে না গণভবনের সামনের সড়কটি। দিঘাপতিয়া বঙ্গবন্ধু চত্বর থেকে উত্তরা গণভবন পর্যন্ত রাস্তায় তৈরি হচ্ছে তীব্র যানজট। রিকশা, অটোরিকশা, বাস, মাইক্রোবাস, মোটরসাইকেল ইচ্ছেমত চলাফেরা করায় এ ভোগান্তির সৃষ্টি হয়েছে।

উত্তরা গণভবন ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ বলেন, ‘উত্তরা গণভবন দেশের ঐতিহ্য। পর্যটন সুবিধা বৃদ্ধির মাধ্যমে ভবিষ্যতে আরও আকর্ষণীয় করে তোলা হবে নান্দনিক এ স্থাপনাকে।’

উল্লেখ্য, রাজা দয়ারাম রায় ১৭৩৪ খ্রিস্টাব্দে নাটোরের দিঘাপতিয়া রাজবাড়ি প্রতিষ্ঠা করেন। ১৮৯৭ সালের প্রলয়ঙ্করী ভূমিকম্পের পর ১১ বছর ধরে বিদেশি চিত্রশিল্পী ও কারিগরদের দ্বারা গড়ে তোলা নয়নাভিরাম রাজপ্রাসাদ। ১৯৪৭ সালে দেশভাগের পর জমিদারি অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন পাস হলে প্রাসাদটি রক্ষণাবেক্ষণের জন্য ১৯৬৬ সালে ইস্ট পাকিস্তান হাউজ ও ১৯৬৭ সালে গভর্নর হাউজ হিসেবে ব্যবহার করা হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ৯ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বেড়াতে এসে এটিকে প্রধানমন্ত্রীর উত্তরাঞ্চলীয় বাসভবন হিসেবে ঘোষণা দেন।

এ সম্পর্কিত আরও খবর