বুড়িমারী স্থলবন্দরে সড়ক অবরোধ প্রত্যাহার

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট | 2023-08-18 23:30:29

লালমনিরহাটের বুড়িমারী স্থলবন্দরে পাসপোর্টধারী যাত্রী পারাপারে সরকারি ফি’র চেয়ে অতিরিক্ত টাকা না দেওয়াকে কেন্দ্র করে চলা সড়ক অবরোধ প্রত্যাহার করে নিয়েছে নৈশ বাস কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন।

মঙ্গলবার (১১ জুন) দুপুর ১২টার দিকে বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুলের আশ্বাসে অবরোধ তুলে নেয় শ্রমিকরা।

এদিকে এ ঘটনায় পাটগ্রাম সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার দেব শর্মাকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

জানা গেছে, বুড়িমারী স্থলবন্দর দিয়ে পারাপারের সময় দেশ-বিদেশের পাসপোর্টধারী যাত্রীদের সরকার নির্ধারিত ৪২ টাকা ৭৫ পয়সা ফি পরিশোধ করতে হয়। তবে সোমবার সকালে স্থলবন্দর উপ-পরিচালক মনিরুল ইসলাম যাত্রী প্রতি ৪২ টাকা ৭৫ পয়সার স্থলে একশ টাকা দিতে হবে বলে জানান। কিন্তু অতিরিক্ত টাকা দিতে অস্বীকার করে বুড়িমারী স্থলবন্দর নৈশ বাস কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন। পরে তারা বিকেলে সড়ক অবরোধ করে বন্দরের উপ-পরিচালকের প্রত্যাহার দাবি জানায় পরিবহন শ্রমিকরা। ওই সময় বুড়িমারী স্থলবন্দরের ওপারে ভারতের চ্যাংরাবান্ধা স্থলবন্দরে পণ্যবাহী কয়েকশ’ গাড়ি আটকা পড়ে।

খবর পেয়ে তাৎক্ষণিক লালমনিরহাট সহকারী পুলিশ সুপার (বি সার্কেল) তাপস সরকার, পাটগ্রাম সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার দেব শর্মা, পাটগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনসুর আলী সরকার বুড়িমারী স্থলবন্দর নৈশবাস কোচ-মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সঙ্গে কথা বলে যথাযথ পদক্ষেপের আশ্বাস দেন। কিন্তু ওই সময় পরিবহন শ্রমিকরা অবরোধ তুলে না নিয়ে বিক্ষোভ মিছিল করতে থাকে।

পরে রাত সাড়ে ১১টার দিকে বন্দরের উপপরিচালক (ডিডি) মনিরুল ইসলামের সঙ্গে বৈঠক করা হয়। এতেও কোনো সমাধান হয়নি। মঙ্গলবার (১১ জুন) সকাল সাড়ে ১০টার দিকে আবারো বৈঠক করার সিদ্ধান্ত নেয় বুড়িমারী স্থলবন্দর আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের সভাপতি ও পাটগ্রাম উপজেলা পরিষদের চেয়ারম্যান রুহুল আমীন বাবুল। এই বৈঠকে পাটগ্রাম সহকারী কমিশনার (ভূমি) দীপক কুমার দেব শর্মাকে প্রধান করে একটি তদন্ত টিম গঠন করে পরিবহন শ্রমিকদের দাবি মেনে নেয়ার আশ্বাস দেয়া হলে অবরোধ প্রত্যাহার করে নেয়া হয়।

আরও পড়ুন:বুড়িমারী স্থলবন্দরে অবরোধ চলছে, আটকা পড়েছে কয়েকশ’ গাড়ি

এ সম্পর্কিত আরও খবর