‘স্বাধিকার থেকে স্বাধীনতা’ যেন ময়লার ভাগাড়

কুষ্টিয়া, দেশের খবর

এস এম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুষ্টিয়া | 2023-08-27 05:49:22

কুষ্টিয়ার ‘স্বাধিকার থেকে স্বাধীনতা’ চত্বরটি যেন ময়লার ভাগাড়। এখানে নাকে রুমাল চেপে রাস্তা পার হতে হয়।

এভাবেই কথাগুলো বলছিলেন মেহেদী হাসান সৌখিন নামে এক পথচারী। তিনি শহরের আমলাপাড়ার বাসিন্দা।

তিনি জানান, নিত্যদিনের চলাচলের প্রধান সড়ক এনএস রোডে অবস্থিত ওই স্মৃতিস্তম্ভটির সামনে জমা ময়লার কারণে একদিকে যেমন জনস্বাস্থ্যের ব্যাপক ক্ষতি হচ্ছে, অন্যদিকে মহান স্বাধীনতার স্মৃতিকে নিদারুণ অবহেলা, অপমান করা হচ্ছে।

মুক্তিযুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধা ও সাধারণ জনগণের ব্যাপক প্রাণহানির লক্ষ্যে পাকিস্তানি বাহিনীর ছোড়া সেলের আঘাতে কুষ্টিয়া পৌরসভা মার্কেটের সামনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। মুক্তিযুদ্ধের স্মৃতির যথাযথ সংরক্ষণ ও ভবিষ্যৎ প্রজন্মের মাঝে এর চেতনা ছড়িয়ে দিতে কুষ্টিয়া পৌরসভার উদ্যোগে ‘স্বাধিকার থেকে স্বাধীনতা’ স্মৃতি ভাস্কর্যটি নির্মিত হয়।

কিন্তু দীর্ঘদিন ধরে যথাযথ মনিটরিংয়ের অভাব, চরম অবহেলা এবং অসাধু চক্রের দখলদারিত্ব প্রভৃতির কারণে মহান মুক্তিযুদ্ধের এ স্মৃতিটি গৌরব হারিয়ে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। বর্তমানে এ স্মৃতিটির চারপাশে পৌরবাজারের ময়লা আবর্জনা ফেলা হচ্ছে।

কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক আমিরুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, ‘স্মৃতিস্তম্ভটিকে ঘিরে সংস্কৃতি চর্চা কেন্দ্র গড়ে তোলার ব্যবস্থা গ্রহণ করা হোক। কেননা, এক সময় এই ভাস্কর্য চত্বরে অনেক অনুষ্ঠান করা হতো। ১৯৯০ এর গণ আন্দোলনসহ বিভিন্ন আন্দোলন সংগ্রামের সাংস্কৃতিক অনুষ্ঠান করা হতো। অথচ সেই জায়গায় এখন নাকে কাপড় দিয়ে চলতে হয়। তাই স্থানীয় সরকার প্রশাসনের কাছে দাবি জানাই- এ স্মৃতিস্তম্ভটি অবমুক্ত করে মুক্ত সংস্কৃতি চর্চা কেন্দ্র গড়ে তোলা হোক।’

এনএস রোডের দোকান মালিক কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক এস এম কাদেরী শাকিল জানান, মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা ও প্রকৃত ইতিহাসের অবমাননা যেকোনো দেশ বা জাতির জন্যই লজ্জাজনক। দীর্ঘ বছরের অবহেলায় ‘স্বাধিকার থেকে স্বাধীনতা’ স্মৃতি ভাস্কর্য আজ ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। যাতে করে এখানে আর কেউ ময়লা ফেলতে না পারে এজন্য পুরো চত্বরটি সংরক্ষণ করার দাবি জানান তিনি।

কুষ্টিয়া জেলা মুক্তিযোদ্ধা কমান্ডের সাবেক কমান্ডার হাজী রফিকুল আলম টুকু বার্তা২৪.কমকে জানান, মুক্তিযোদ্ধাদের জীবদ্দশায় এমন অবমাননা দেখা অত্যন্ত কষ্টের। অনতিবিলম্বে 'স্বাধিকার থেকে স্বাধীনতা' স্মৃতি ভাস্কর্যটি দখলমুক্ত করে তা যথাযথ সম্মানের সঙ্গে সংরক্ষণ করা হোক।

কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী বার্তা২৪.কমকে জানান, শিগগিরই এ সমস্যার সমাধান করা হবে।

কুষ্টিয়ার জেলা প্রশাসক (ডিসি) মো. আসলাম হোসেন জানান, ‘স্বাধিকার থেকে স্বাধীনতা’ চত্বর এবং এর আশপাশের এলাকায় স্বাস্থ্যকর এবং নির্মল পরিবেশ যাতে বজায় থাকে এবং শহরবাসীদের কোনো দুর্ভোগ পোহাতে না হয় সেজন্য যা যা করণীয় তাই করা হবে। এখানে সিসিটিভি ক্যামেরা বসানো হবে। এতে করে দেখা যাবে কে বা কারা ময়লা ফেলে এই স্থানটি ভাগাড়ে পরিণত করছে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ সম্পর্কিত আরও খবর