চাঁপাইনবাবগঞ্জে পাখি শিকারির জেল

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-31 00:57:17

চাঁপাইনবাবগঞ্জে এক পাখি শিকারিকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার (২২ জুন) বিকালে আদালতের বিচারক, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন এ রায় দেন।

দণ্ডপ্রাপ্ত পাখি শিকারি হলেন দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার আফতাবনগরের সোহেল রানা (৩৪)।

চাঁপাইনগর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান জানান, শুক্রবার (২১ জুন) সন্ধ্যায় চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ইসলামপুর ইউনিয়নের ঝুরিপাড়ার একটি মাঠে ফাঁদ পেতে পাখি শিকার করছিল সোহেল রানা। এ সময় স্বেচ্ছাসেবী সংগঠন ‘সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জের কর্মীরা সেখানে উপস্থিত হয়ে হাতেনাতে সোহেলকে ধরে ফেলেন।

এ সময় সেখান থেকে সাতটি পাখি ও পাখি ধরার ফাঁদের বিভিন্ন উপকরণ উদ্ধার করা হয়। পরে ঐ সংগঠনের কর্মীরা পুলিশকে খবর দেয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে সোহেল রানাকে আটক করে এবং ফাঁদের উপকরণগুলো জব্দ করে।

শনিবার বিকালে সোহেল রানাকে ভ্রাম্যমাণ আদালতে বিচারের মুখোমুখি করা হয়। এ সময় তিনি দোষ স্বীকার করলে আদালত এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। পরে আদালতের বিচারকের উপস্থিতিতে জব্দ পাখিগুলোকে অবমুক্ত করা হয়।

এ ব্যাপারে সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জের প্রধান সমন্বকারী রবিউল হাসান ডলার বলেন, ‘পাখি পরিবেশের গুরুত্বপূর্ণ অংশ। যে হারে পাখি শিকার হচ্ছে তাতে পরিবেশের ভারসাম্য নষ্ট হয়ে যাচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর