মেরামতে চার ফেরি: ভোগান্তিতে ট্রাক চালকেরা

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-27 19:01:59

ব্যস্ততম পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে যাত্রী ও যানবাহন পারাপারে কাগজ কলমে ২০টি ফেরি থাকলেও সরেজমিনে রয়েছে ১৫টি ফেরি। বাকি ৫টি ফেরির মধ্যে যান্ত্রিক ত্রুটিজনিত কারণে মেরামতে রয়েছে চারটি ফেরি। আর বড় একটি ফেরি পাঠানো হয়েছে মাওয়া ঘাটে।

রাজধানীর সঙ্গে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার অন্যতম যোগাযোগ মাধ্যম পাটুরিয়া দৌলতদিয়া নৌরুট। প্রতিদিন প্রায় দুই থেকে আড়াই হাজার যানবাহন পারাপার হয় পাটুরিয়া ফেরিঘাট হয়ে। যানবাহনের তুলনায় ফেরি সংকট রয়েছে এই নৌরুটে।

ফেরির অপেক্ষায় অপেক্ষমাণ ট্রাক, ছবি: বার্তা২৪

 

যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করছে কর্তৃপক্ষ। যে কারণে নৌরুট পারাপারে দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে পণ্যবাহী ট্রাক চালক ও শ্রমিকদের। চারটি ফেরি বিকল এবং একটি ফেরি মাওয়া ঘাটে পাঠানোর কারণে ট্রাক চালকদের ভোগান্তি হচ্ছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি কর্মকর্তারা।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের তথ্যমতে, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ১১টি বড়, ৭টি ছোট ও মাঝারি ফেরি রয়েছে দুইটি। এর মধ্যে তিনটি বড় ও একটি মাঝারি সাইজের ফেরি মেরামত রয়েছে। এছাড়াও বীরশেষ্ঠ হামিদুর রহমান নামের বড় আরেকটি ফেরি রয়েছে মাওয়া ঘাটে। যে কারণে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় থেমে থেমে দীর্ঘ হচ্ছে অপেক্ষমাণ যানবাহনের সারি।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের সহকারী ব্যবস্থাপক মহিউদ্দিন রাসেল বার্তা২৪.কম’কে জানান, পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটের ২০টি ফেরির মধ্যে ১৫টি ফেরি যাত্রী ও যানবাহন পারাপারে চলাচল করছে। যে কারণে নৌরুট পারাপারে পাটুরিয়া ফেরিঘাটে অপেক্ষমাণ রয়েছে শতাধিক পণ্যবাহী ট্রাক। বাস ও ছোট গাড়ির সঙ্গে সিরিয়াল অনুযায়ী কিছু কিছু পণ্যবাহী ট্রাক ও নৌরুট পারাপার করা হচ্ছে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর