শিগগিরই সৈকতের অবৈধ স্থাপনা উচ্ছেদ

কক্সবাজার, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার | 2023-09-01 08:36:12

কক্সবাজার সমুদ্র সৈকতের বালিয়াড়িতে নির্মিত সকল অবৈধ স্থাপনা দুই সপ্তাহের মধ্যে উচ্ছেদ করার পাশাপাশি প্রকৃত হকারদের চিহ্নিত করে পুনর্বাসন করা হবে অন্যত্র।

সোমবার (২৪ জুন) সকাল সাড়ে ১০টার দিকে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আশরাফুল আবছার বার্তা২৪.কমকে এ সিদ্ধান্তের কথা জানান।

তিনি বলেন, ‘সৈকতের বালিয়াড়িতে গড়ে তোলা সকল অসুন্দর স্থাপনা উচ্ছেদ এবং প্রকৃত হকারদের অন্যত্র পুনর্বাসনের বিষয়ে আগে থেকেই চিন্তাভাবনা করছে জেলা প্রশাসন। আশা করছি, খুব শীঘ্রই সৈকতে আর কোনো অসুন্দর স্থাপনা থাকবে না। 

উল্লেখ্য যে, কক্সবাজার সৈকতে হকার পুনর্বাসনের নামে ৫ শতাধিক দোকান ঘর নির্মাণ করে তা ভাগবাটোয়ারা করে নিয়েছে খোদ ‘বিচ ব্যবস্থাপনা কমিটি’র কতিপয় সদস্যসহ প্রভাবশালী বিত্তশালীরা। সৈকত ব্যবস্থাপনা কমিটির কতিপয় সদস্য নিজের নামে, স্বজন বা অনুগত লোকজনের নামে অস্থায়ী দোকান, কিটকট, জেট স্কী, বিচ বাইক, ফটোগ্রাফি কার্ড বরাদ্দ নিয়ে ব্যবসা করছেন বলে অভিযোগ উঠেছে। এ তালিকায় রয়েছেন স্থানীয় রাজনীতিক, সরকারের প্রভাবশালী আমলার স্বজন, স্বচ্ছল মুক্তিযোদ্ধাসহ প্রভাবশালী বিত্তশালীরা। 

গত ১৭ জুন বার্তা২৪.কমে 'কমিটির সহায়তায় কক্সবাজার সৈকতের বালিয়াড়ি দখল' শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। যা পর্যটন সংশ্লিষ্ট সংগঠনগুলোর নজরে আসে। এরপর তারা আন্দোলনের ঘোষণা দেয়। জেলা প্রশাসন তাদের শর্ত মেনে নিয়ে দ্রুত সময়ের মধ্যে সৈকতের অবৈধ স্থাপনা উচ্ছেদের সিদ্ধান্ত নেয়। 

এদিকে, সৈকতের অবৈধ দখলদারদের উচ্ছেদ, বিচ ব্যবস্থাপনা কমিটির অনিয়ম-দুর্নীতি তদন্ত এবং কমিটি বিলুপ্ত করার দাবিতে আন্দোলনরত একটি সংগঠন ‘আমরা কক্সবাজারবাসী’র নেতৃবৃন্দের সঙ্গে রোববার বৈঠক করেছেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আবছার।

বৈঠকের উদ্ধৃতি দিয়ে ‘আমরা কক্সবাজারবাসী’ সংগঠনের নেতা কলিম উল্লাহ বলেন, ‘বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আমাদের জানিয়েছেন, আগামী দুই সপ্তাহের মধ্যেই সৈকতের বালিয়াড়িতে নির্মিত সকল স্থাপনা উচ্ছেদ করা হবে। এছাড়াও সৈকতে কিটকটের সংখ্যা কমিয়ে আনা হবে বলে আশ্বস্ত করেছে।’

এ সম্পর্কিত আরও খবর