ধৈঞ্চা চাষে লাভ বেশি

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-09-01 18:39:58

ধৈঞ্চা চাষ করে সফল হয়েছে চাঁপাইনবাবগঞ্জের চাষিরা। কম খরচে অধিক ফলনের কারণে দিন দিন ধৈঞ্চা চাষ বৃদ্ধি পাচ্ছে।

জানা গেছে, মাত্র ১ বিঘা জমিতে চাষের জন্য ৩ কেজি ধৈঞ্চার বীজ প্রয়োজন হয়। প্রতি কেজি বীজের দাম ৪০ টাকা। ধৈঞ্চা চাষে বীজ ছাড়া আর তেমন কোনো খরচ হয় না। মাত্র ৫-৬ মাসের মধ্যে ধৈঞ্চা গাছের খড়ি সংগ্রহ করা যায়। আর ১ বিঘা জমির খড়ি ১৫-১৬ হাজার টাকায় বিক্রি হয়। এছাড়া কোনো জমি উর্বর না থাকলে গাছগুলো কেটে ওই জমিতে ফেলে পচিয়ে ভালো সার পাওয়া যায়। যা জমির উর্বরতা বাড়ায়।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বিনোদপুর ইউনিয়নের জালাল উদ্দীন জানান, তিনি প্রতিবছর আড়াই থেকে ৩ বিঘা জমিতে ধৈঞ্চা চাষ করেন। ধৈঞ্চার খড়ি দিয়ে সারা বছরের জ্বালানির চাহিদা মেটান। এছাড়া ধৈঞ্চার বীজ বিক্রি করেন। এতে তার ভালোই লাভ হয়।

একই উপজেলার মোবারকপুর ইউনিয়নের নুরুল ইসলাম মারুফ জানান, তিনি এবার ৩ বিঘা জমিতে ধৈঞ্চা চাষ করেছেন। ধৈঞ্চা চাষে খরচ কম, লাভ বেশি।

শিবগঞ্জ উপজেলা কৃষি কর্মকতা এসএম আমিনুজ্জামান জানান, ১ বিঘা জমিতে ধৈঞ্চা চাষ করে ৫ থেকে ৬ মণ বীজ পাওয়া যায়। আর প্রায় এক হাজার টাকা মণ দরে সেই বীজ বিক্রি হয়। ফলে ধৈঞ্চা চাষ করে সবুজ সার, খড় ও বীজ পাওয়া যায়। এতে চাষি লাভবান হয়।

চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুরুল হোদা জানান, ধৈঞ্চা চাষে চাষিদের উদ্বুদ্ধ করতে কৃষি বিভাগের মাঠ কর্মীরা কাজ করছেন। চলতি বছরে জেলায় প্রায় আড়াইশ হেক্টর জমিতে ধৈঞ্চা চাষ হয়েছে। যা আগামীতে আরও বাড়বে।

এ সম্পর্কিত আরও খবর