মেরামত হয়নি ঝড়ে ভেঙে যাওয়া মুক্তিযুদ্ধের ভাস্কর্য

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-24 22:06:55

মেহেরপুরে ঐতিহাসিক মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কমপ্লেক্সের সামনে স্থাপিত ভাস্কর্যের পতাকা স্ট্যান্ডটি ভেঙে গেলেও এখনো সেটি মেরামত করা হয়নি। গত ১৬ এপ্রিল রাতে ঝড়ে ভেঙে যায় ওই পতাকা স্ট্যান্ডটি।

১৯৭১ সালের ১৭ এপ্রিল বাংলাদেশের প্রথম সরকারের শপথ অনুষ্ঠানে পতাকা উত্তোলন করা হয়। এরই আদলে ওই ভাস্কর্য ও পতাকা স্ট্যান্ড নির্মাণ করা হয়।

জানা গেছে, ঐতিহাসিক মুজিবনগর আম্রকানন কমপ্লেক্স মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের একটি অন্যতম নিদর্শন হিসেবে পরিচিত। ১৯৭১ সালের ১৭ এপ্রিল এ আম্রকাননে বাংলাদেশের প্রথম সরকারের অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করেন স্থানীয় ১২ আনসার সদস্য। সেই দৃশ্য তুলে ধরতে নির্মাণ করা হয় ভাস্কর্য। এছাড়াও সেখানে রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের ভাস্কর্যসহ মুক্তিযুদ্ধের ইতিহাস সমৃদ্ধ অনেক ভাস্কর্য।

স্থানীয়দের অভিযোগ, ঝড়ে পতাকার স্ট্যান্ডটি ভেঙে গত দেড় মাস ধরে বেদিতে পড়ে আছে। বিষয়টি সবার নজরে পড়লেও মেরামত করা হচ্ছে না।

এ ব্যাপারে মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসারের দায়িত্বে থাকা সদর উপজেলা নির্বাহী অফিসার মাসুদুল আলম বার্তা২৪.কমকে বলেন, ‘বিষয়টি স্থানীয়ভাবে সমাধানযোগ্য নয়। তাই যথাযথ ভাস্কর্য শিল্পীদের মাধ্যমে মেরামত করতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর