৩ কারণে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-31 07:11:34

পদ্মায় পানি বৃদ্ধি, নৌরুটে ফেরি স্বল্পতা ও নদীতে ডুবোচরের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে। এতে করে নৌরুট পারাপার হতে আসা যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে। 

যাত্রী ভোগান্তির বিষয়টি বিবেচনা করে বাস ও ব্যক্তিগত ছোট গাড়িগুলো নৌরুট পারাপারে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। সে কারণে পণ্যবাহী ট্রাকগুলোকে অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘ সময়।

রোববার (৩০ জুন) সকাল সাড়ে ৯টা পর্যন্ত পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটের পাটুরিয়া ফেরিঘাট এলাকায় বাস ও ট্রাক মিলে দুই শতাধিক যানবাহন পারের অপেক্ষায় রয়েছে। নৌরুটে ফেরি স্বল্পতা, নদীতে পানি বৃদ্ধি ও ডুবোচরের কারণে এমন ভোগান্তি হচ্ছে বলে মন্তব্য করেন বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের কর্মকর্তারা। 

বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক সালাউদ্দিন হোসেন বার্তা২৪.কম’কে জানান, নদীতে দ্রুত গতিতে পানি বাড়ছে। পানি বাড়ার সঙ্গে সঙ্গে স্রোতও বাড়ছে পদ্মায়। যে কারণে ফেরি পারাপারে প্রতি ট্রিপে ১০ থেকে ১৫ মিনিট করে বাড়তি সময় লাগছে। এতে করে কমে যাচ্ছে ফেরির ট্রিপ। 

এছাড়াও নদীতে পানি আসার পরপরই চরগুলো ডুবে গেছে। ডুবোচরের হাত থেকে রক্ষা পেতে ফেরিগুলোকে বেশ কয়েকটি পয়েন্টে খুব সাবধানে চলতে হয়। ধীরগতিতে ফেরি চলাচলের এটিও একটি কারণ। যে কারণে ভোগান্তি বাড়ছে বলে মনে করেন তিনি।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের এজিএম জিল্লুর রহমান বলেন, ‘পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটে ছোট বড় মিলে ২০টি ফেরি রয়েছে। এর মধ্যে বড় চারটি ফেরি মেরামতে রয়েছে। যার তিনটিকে পাঠানো হয়েছে নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে। যেগুলোকে পাওয়া যাবে ঈদের আগে।’

‘এছাড়াও বড় একটি ফেরি পাটুরিয়ার ভাসমান কারখানায় মেরামতে রয়েছে। খুব শিগগিরই সেটি নৌরুট যুক্ত হবে। আরেকটি ফেরি রয়েছে মাওয়া ঘাটে। ফেরি স্বল্পতার কারণে নৌরুটে পার হতে আসা যাত্রী ও যানবাহন শ্রমিকদেরকে কিছুটা ভোগান্তি পোহাতে হচ্ছে।’

বিআইডব্লিউটিএ আরিচা কার্যালয়ের গ্রেজ রিডার আলমগীর হোসেন জানান, প্রতি ২৪ ঘণ্টায় প্রায় ৮ ইঞ্চি করে পানি বাড়ছে যমুনার আরিচা পয়েন্টে। তবে এখনো বিপদসীমার নিচে রয়েছে পানি।

এ সম্পর্কিত আরও খবর