চাকরি না পেয়ে পেঁপে চাষ

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

মো. তারেক রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁপাইনবাবগঞ্জ, বার্তা২৪.কম | 2023-08-28 19:41:31

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার শিক্ষিত যুবক নুরুল ইসলাম মারুফ চাকরি না পেয়ে পেঁপে চাষ শুরু করেছেন। কিন্তু পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় বেকায়দায় পড়েছেন তিনি।

জানা গেছে, মারুফ উপজেলার মোবারকপুর ইউনিয়নের নামো টিকরি গ্রামের মো. নুরতাজ আলীর ছেলে। তিন ভাই বোনের মধ্যে তিনি সবার বড়। ২০১৩ সালে রাজশাহী কলেজ থেকে মাস্টার্স পাস করেন। এরপর দীর্ঘদিন ধরে সরকারি চাকরি পাওয়ার চেষ্টা করে ব্যর্থ হন। এক পর্যায়ে সরকারি চাকরির বয়সও শেষ হয়ে যায়। পরে বন্ধু ও পরিবারের চাপে কৃষি কাজে মনোযোগী হন। ২০১৮ সালে চাঁপাইনবাবগঞ্জ যুব উন্নয়ন অধিদফতর থেকে প্রশিক্ষণও নেন।

সরেজমিনে বাগানে গিয়ে দেখা গেছে, মারুফ বাগান পরিচর্যায় ব্যস্ত। বাগানের বড় চারাগুলো বৃষ্টির অভাবে মারা যাচ্ছে। তবে ছোট গাছগুলোতে পেঁপে ধরেছে।

নুরুল ইসলাম মারুফ বার্তা২৪.কম-কে বলেন, 'যুব উন্নয়ন অধিদফতর থেকে প্রশিক্ষণ নিয়ে এলাকায় সাত বিঘা জমি লিজ নিয়েছি। সেখানে বিভিন্ন শাক সবজির চাষ শুরু করেছি। বর্তমানে দেড় বিঘা জমিতে পেঁপের চাষ করেছি। যেখানে খরচ হয়েছে ৩০ হাজার টাকা। কিন্তু বৃষ্টি না হওয়ায় বে-কায়দায় পড়েছি। কারণ গাছ বাড়ছে না, শুকিয়ে যাচ্ছে। তারপরও মেশিনে পানি তুলে সেচ দেওয়ার চেষ্টা করছি। এতে খরচও বাড়ছে। সময়মতো বৃষ্টির পানি পেলে পেঁপের ফলন ভালো হতো।'

তিনি আরও বলনে, 'শিক্ষিত যুবকদের সরকারি সুযোগ-সুবিধা দেওয়া হলে নিরাপদ খাদ্য উৎপাদন বাড়বে এবং হাজার হাজার বেকারদের কর্মসংস্থান হবে।'

এ সম্পর্কিত আরও খবর