নাটোরে পরিত্যক্ত ভবনে বাজার, দুর্ঘটনার আশঙ্কা

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-25 11:54:55

নাটোর শহরের নিচাবাজার এলাকায় পৌরসভা নিয়ন্ত্রিত বাজারের দুটি ভবন পরিত্যক্ত ঘোষণার পরও সেখানে নিয়মিত বসছে শাক-সবজি, মাছ-মাংসসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের বাজার। ফলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

অভিযোগ আছে, প্রতিদিনই খসে পড়ছে ভবনের পলেস্তারা। প্রায়ই দুর্ঘটনার শিকার হচ্ছেন ক্রেতা ও বিক্রেতারা। তারপরও ভবন দুটি সংস্কারের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। ফলে পৌরবাসীর মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। তবে পৌর কর্তৃপক্ষের দাবি, অর্থের যোগান না থাকায় সংস্কার কাজ শুরু করা যাচ্ছে না।

দেয়ালের পলেস্তারা খসে পড়েছে, ছবি: বার্তা২৪ 

 

জানা গেছে, প্রায় ২০ বছর আগে ওই ভবন দুটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। তারপরও জীবিকার তাগিদে প্রতিদিনই ওই ভবনের নিচে বাজার বসে। প্রতিদিন কয়েক হাজার মানুষের পদচারণয় মুখরিত হয় এই বাজার। বাজারের ব্যবসায়ীরা খসে পড়া পলেস্তারা ঠেকাতে ছাদের নিচে টিনের ছাউনি দিয়েছেন। এদিকে, পরিত্যক্ত ভবন দুটি সংস্কারের দাবি জানিয়েছেন পৌরবাসী।

বাজারের মাংস ব্যবসায়ী মোহম্মদ মোক্তার হোসেন জানান, ইতোমধ্যে ছাদের পলেস্তারা ধসে পড়ে তার দুই কর্মচারী আহত হয়েছেন। এরপর নিজ উদ্যোগে টিনের ছাউনি দিয়ে নিয়েছেন।

মাছের আড়তদার আলতাফ হোসেন জানান, প্রায় ২০ বছর ধরে ভবনটি ঝুঁকিপূর্ণ। পাশেই পৌরসভার কার্যালয়। তবুও ঝুঁকিপূর্ণ এই ভবন সংস্কারের উদ্যোগ নেই।

মুরগি বিক্রেতা আব্দুস সালাম জানান, পাশেই মেয়রের বাড়ি ও পৌর ভবন। তবুও এই ঝুঁকিপূর্ণ ভবন কারও চোখে পড়ে না। প্রতিদিনই পলেস্তারা খসে পড়ছে।

সবজি ব্যবসায়ী আয়চান আলী জানান, বাজারের ব্যবসায়ীদের সব সময় আতঙ্কের মধ্যে থাকতে হয়। মাঝে মধ্যে ক্রেতাদের মাথার ওপর পলেস্তারা খসে পড়ে। তাই অনেকেই বাজারের ভেতরে আসতে চান না। ফলে তাদের বেচা বিক্রিও কমে গেছে।

দোকান কর্মচারী আব্দুল কাইয়ুম জানান, ভবনের দোতলায় কাজ করি। তাই সবসময় ভবন ধসের আতঙ্ক থাকে। কিন্তু বাধ্য হয়েই কাজ করতে হয়।

ওষুধ ব্যবসায়ী শফিকুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘বিকল্প ব্যবস্থা না থাকায় বাধ্য হয়ে ঝুঁকিপূর্ণ ভবনেই দোকান চালু রাখতে হচ্ছে।’

নাটোর পৌরসভার মেয়র উমা চৌধুরী জলি বার্তা২৪.কম-কে বলেন, 'বিকল্প ব্যবস্থা না থাকায় ব্যবসায়ীদের সরানো সম্ভব হয়নি। সবজি ও মাছ-মাংসের বাজার ইজারা দেওয়া হলেও ভবনের ভাড়াটিয়াদের কাছে থেকে ভাড়া নেওয়া হয় না। ভবন সংস্কারের জন্য বরাদ্দ চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে। এখনও কোনো জবাব পাইনি। অর্থ বরাদ্দ পেলেই ভবন দুটির সংস্কার কাজ শুরু করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর