সড়ক দুর্ভোগের আরেক নাম ইজিবাইক

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-08-10 09:01:11

মেহেরপুরে প্রতিদিনই সড়ক-মহাসড়কগুলোতে শ্যালো ইঞ্জিন চালিত অবৈধ যানবাহনের পাশাপাশি ব্যাটারি চালিত ইজিবাইকের সংখ্যা বাড়ছে। এ কারণে চলাচল করতে গিয়ে যাত্রীদের নতুন করে দুর্ভোগের সৃষ্টি হচ্ছে। পাশাপাশি ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মেহেরপুর শহরে যাত্রী পরিবহনের জন্য প্রাথমিকভাবে ব্যাটারি চালিত ইজিবাইক চলাচলের অনুমোদন দেয়া হয়। তবে সেই অনুমোদন নিয়ে এখন ইজিবাইক সড়ক-মহাসড়কগুলোতে দাপিয়ে বেড়াচ্ছে।

জানা গেছে, মেহেরপুর শহর থেকে কুষ্টিয়া শহর পর্যন্ত প্রায় ৬০ কিলোমিটার রাস্তায় দেদারছে চলছে ব্যাটারি চালিত ইজিবাইক। ৫-৬ জন যাত্রী নিয়ে এ বাহন দূরের গন্তব্যেও যাওয়া আসা করছে।

ভুক্তভোগী সূত্রে জানা গেছে, মেহেরপুর-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়ক এ অঞ্চলের মধ্যে একটি গুরুত্বপূর্ণ সড়ক। এ সড়ক দিয়ে মেহেরপুর থেকে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জেলায় দূরপাল্লার বাস ও ট্রাক চলাচল করে। এছাড়াও লোকাল বাস ও অন্যান্য যানবাহন রয়েছে। এছাড়া চলাচল করে শ্যালো ইঞ্জিন চালিত বিভিন্ন প্রকার অবৈধ যানবাহন। এর মধ্যে ব্যাটারি চালিত ইজিবাইক চলাচল করছে। ফলে কম প্রশস্ত এই সড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। ঝরছে প্রাণ।

দূরপাল্লার বাসের কয়েকজন চালক জানান, ব্যাটারি চালিত পাখিভ্যান ও ইজিবাইক একেবারেই কম গতির। অথচ এর চালকরা রাস্তায় চলার সময় বিভিন্ন যান ওভারটেক করার চেষ্টা করে। এতে অনেক সময় ধরে একই সারিতে দুটি যান চলতে হয়। ফলে সামনে থেকে অথবা পেছন থেকে আসা দ্রুতগতির যান সেখান দিয়ে পার হতে পারে না। যান্ত্রিক ভাবেই ইজিবাইক দ্রুত চলাচল ও ঘোরানো সম্ভব নয়। তাই দ্রুতগতির যানকে সাইড দিতে সময় নেয় ইজিবাইক। এতে প্রায়ই দুর্ঘটনা ঘটে।

শ্যামলী পরিবহনের চালক গাংনীর নাসির উদ্দিন জানান, মেহেরপুর থেকে কুষ্টিয়া পর্যন্ত বাস চালানোর মতো কোনো পরিবেশ নেই। ইজিবাইকসহ বিভিন্ন প্রকার অবৈধ যানবাহনের কারণে বাস চালাতে খুব অসুবিধা হয়। এতে সময় মতো গন্তব্যে যাওয়া আসা করা যায় না।

গাংনী পৌর মেয়র আশরাফুল ইসলাম জানান, ব্যাটারি চালিত ইজিবাইক পৌরসভা এলাকায় চালানোর জন্য কোনো অনুমতি দেয়া হয়নি। এগুলো অবৈধ যানবাহন। যাত্রীদের প্রয়োজনে শহরের মধ্যে চলাচল করে। তবে আঞ্চলিক মহাসড়কে চলার ক্ষেত্রে আইনের কঠোর প্রয়োগ করা উচিত।

সাম্প্রতিক সময়ে মেহেরপুর-কুষ্টিয়া ও মেহেরপুর-চুয়াডাঙ্গা আঞ্চলিক মহাসড়কে অবৈধ যানবাহন আটক অভিযান শুরু করেছে জেলা পুলিশ।

এ প্রসঙ্গে মেহেরপুর পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান জানান, ছোটখাটো যানবাহন অবশ্যই প্রয়োজন। তবে আঞ্চলিক মহাসড়কে চলতে দেওয়া হবে না। এ বিষয়ে অভিযান অব্যাহত রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর