সৌন্দর্য বর্ধনে ঔষধি গাছ 'দাদমর্দন'

রংপুর, দেশের খবর

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম রংপুর | 2023-09-01 16:28:37

গ্রামের মেঠোপথের ধারে ঝোপ জঙ্গলে সবুজ গাছে ফুঁটে থাকে হলুদ রঙের ফুল। বাতাসে দোল খাওয়া এ ফুল মৌমাছিকে সহজেই আকৃষ্ট করে। একই সঙ্গে এই গাছ ও ফুলের রয়েছে ঔষধি গুণ। বলছিলাম গুল্ম জাতীয় উদ্ভিদ দাদমর্দন এর কথা। 

ছোট ছোট পাতাভরা এ গাছটি গ্রামে চোখে পড়লেও, শহরে এর ছিটে ফোটাও দেখতে পাওয়া যায় না। অবশ্য শহরে অনেকেই বাগানের সৌন্দর্য বর্ধনের জন্য এ গাছ রোপণ করে থাকে।

সোমবার (৮ জুলাই) সকালে রংপুর সদর উপজেলার বদরগঞ্জ রোড রাধাকৃষ্ণপুর চৌধুরিপাড়া গ্রামে পথের ধারে দেখা মেলে এই ফুল গাছের।

গ্রামের রাস্তায় দেখা যায় দাদমর্দন গাছ 

 

দাদমর্দন গুল্ম শ্রেণির উদ্ভিদ বলেই প্রাকৃতিকভাবে বেড়ে উঠে। এই গাছের বাড়তি পরিচর্যার দরকার হয় না।  

ঔষধি গুণ সমৃদ্ধ দাদমর্দন এর ইংরেজি নাম Candle Bush এবং বৈজ্ঞানিক নাম Senna Alata । কাশিয়া জাতের এই ফুল গাছটির শোভা বর্ধক ফুল হিসেবেও পরিচিত।

দাদমর্দন গাছ ও ফুল গ্রামের শিশুদের খেলার সাথী। কেউ কেউ এ গাছের পাতা দিয়ে খেলনা বাঁশি বানায়। কেউবা হলুদ ফুলের পাপড়ি দিয়ে খেলা করে।

গ্রামের অনেক মানুষ আছেন, যারা এ গাছের পাতার রস চর্ম ও যৌন রোগের চিকিৎসায় ব্যবহার করে থাকেন। দাদ (দাউদ) ও খোসপাঁচড়া রোধে এর পাতার রস ব্যবহার করা হয়।

বই পুস্তকে এই গাছের নাম দদামর্দন হলেও গ্রামে এটি বাঁশি ফুল গাছ কিংবা সোনালী ফুল নামে পরিচিত। আমাদের দেশে চর্মরোগে এই গাছের ব্যবহার বেশি হয় বলে দাদমর্দন নামে পরিচিত পেয়েছে।

দাদমর্দন গাছ খুব দ্রুত বড় হয়। এর কাণ্ড হালকা হলুদ রঙের নরম সর্বোচ্চ দুই মিটার পর্যন্ত উঁচু হয়। নরম-কাষ্ঠল গুল্ম উদ্ভিদ। এর পাতাগুলো অপেক্ষাকৃত বড় এবং সুবিন্যস্তভাবে  সাজানো। পাতাসহ ডালের দৈর্ঘ্য ২৫ থেকে ৫৫ সেন্টিমিটার। খাড়া কাণ্ড ও ডাটায় নিচ থেকে উপরের দিকে হলুদ রঙের ফুল ফোটে। ফুলের দৈর্ঘ্য হয় প্রায় ১৫ থেকে ২০ সেন্টিমিটার।

কারমাইকেল কলেজের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক নাজমা বেগম  বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘দাদমর্দন গাছে ফুল হওয়ার পর ফল হয়। ফল পুষ্ঠ হয়ে ফেটে ঝরে পড়ে। প্রস্ফুটিত অবস্থায় মুক্ত পাপড়ির সংখ্যা ৫ থেকে ৬ টি, ফুল ২ থেকে ৫ সেমি চওড়া হয়, মাঝখানে কয়েকটি অসমান পুংকেশর থাকে।'

এ ব্যাপারে রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. সরোয়ারুল হক বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘দাদমর্দন ফুলের গাছ গ্রাম অঞ্চলে প্রাকৃতিকভাবে জন্মালেও শহরের বিভিন্ন বাগানে সৌন্দর্য বর্ধনের জন্য রোপণ করা হয়। তবে আগের মত এই গাছে বিস্তৃতি নেই। এই গাছের আদি নিবাস মেক্সিকো।    

এ সম্পর্কিত আরও খবর