কুড়িগ্রামে মোটরসাইকেলে যাত্রীসেবা: বেকারদের কর্মসংস্থান

কুড়িগ্রাম, দেশের খবর

জুয়েল রানা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম | 2023-08-23 08:31:32

মোটরসাইকেলে যাত্রী পরিবহন করে জীবিকা নির্বাহ করেন কুড়িগ্রাম সদর উপজেলার অন্তত ১৬০ জন বেকার যুবক। এটাকেই তারা পেশা হিসেবে নিয়েছেন।

সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের শুলকুর বাজার থেকে ভেলুরবাজার নয়ারহাট, জালালের মোড় হতে ওয়াপদা বাজার, মোল্লারহাট, বেগমগঞ্জ, আলামিন বাজার হয়ে বিভিন্ন স্থানে যাতায়াতের একমাত্র মাধ্যম এই মোটরসাইকেল।

মোটরসাইকেল চালক মাজেম মিয়া (৪০), বেলাল হোসেন (৩০), জিয়াউর রহমান (৩০), তাইজুল ইসলাম (৪০) ও আব্দুর রহিম (৩২) জানান, তারা এক সময় বেকার ছিলেন। অর্থের অভাবে অনেকের লেখাপড়া বন্ধ হয়ে গিয়েছিল। এলাকা চরাঞ্চল হওয়ায় কোনও কর্মসংস্থান ছিল না। এলাকার যোগাযোগ ব্যবস্থা খারাপ হওয়ায় কোনও যানবহনও চলে না। তাই মোটরসাইকেলে করে যাত্রী পরিবহন করেই তারা জীবিকা নির্বাহ করেন।

তারা জানান, যাত্রী পরিবহন করে দৈনিক ৬০০-৮০০ টাকা আয় হয়। তবে মোটরসাইকেলের তেল খরচ বাবদ ব্যয় হয় ১৫০-২০০ টাকা। এই আয়ের টাকায় তাদের সংসার ও সন্তানদের লেখাপড়ার খরচ চলে।

যাত্রী আবুল হোসেন (৫০), জয়নাল (৩৫) ও আসলাম (৪২) জানান, চরাঞ্চলের এসব রাস্তায় কোনও যানবাহন চলাচল করে না। ফলে বাধ্য হয়ে মোটরসাইকেলে যাতায়াত করতে হয়। তবে রাস্তা ঝুঁকিপূর্ণ ও দুর্গম হওয়ায় অসুস্থ ব্যক্তিদের শহরে নিতে ভোগান্তি পোহাতে হয়। তাই দ্রুত এই অঞ্চলের রাস্তা নির্মাণ ও সংস্কার করতে সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি।

পাঁচগাছী ইউপি চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘যোগাযোগ ব্যবস্থা ভালো না হওয়ায় ওই এলাকার রাস্তায় কোনও যানবাহন চলাচল করে না। ফলে মোটরসাইকেলে যাত্রী পরিবহন করেন এলাকার বেকর যুবকরা।’

এ সম্পর্কিত আরও খবর