দায়সারা কাজ, ধসে গেছে মহাদেও নদী সংরক্ষণ বাঁধ

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা | 2023-08-26 00:17:02

বাঁশ ও বালুর বস্তা দিয়ে দায়সারাভাবে কাজ করায় ধসে গেছে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার সীমান্তবর্তী রংছাতি ইউনিয়নের মহাদেও নদী সংরক্ষণ বাঁধ।

নেত্রকোনা পানি উন্নয়ন বোর্ড (পাউবো) মহাদেও নদীর চিকুনটুপ এলাকায় প্রায় ২৮ লাখ টাকা ব্যয়ে চলতি বছরের ফেব্রুয়ারি মাসে এ বাঁধটির নির্মাণ কাজ শেষ করে।

কিন্তু ঠিকাদারি প্রতিষ্ঠান নিম্নমানের সামগ্রী ব্যবহার করে বাঁধটি নির্মাণ করার ফলে অল্পদিন না যেতেই সেটি ধসের ঘটনা ঘটেছে। এতে সাম্প্রতিক ভারী বর্ষণ ও ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে সৃষ্ট বন্যায় স্থানীয় চিকুনটুপ গ্রামের প্রায় অর্ধশতাধিক পরিবারের বসতঘর ও জমি মহাদেও নদীতে বিলীন হয়ে গেছে।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, ঠিকাদারি প্রতিষ্ঠান শুধু বাঁশ ও বালুর বস্তা দিয়ে দায়সারাভাবে বাঁধ নির্মাণের কাজ করেছে। তাই কিছুদিন না যেতেই বাঁধটি ধসে গেছে। বাঁধটি স্থানীয় বাসিন্দাদের কোনো উপকারেই আসেনি। বাঁধটি ধসে যাওয়ায় নদী ভাঙনের আশঙ্কায় রয়েছে স্থানীয়রা। আর নদী ভাঙনের ফলে বরুয়াকোনা বাজার, বিওপি ক্যাম্প, চিকুনটুপ গ্রামের ৩ শতাধিক পরিবারের বসতঘরসহ জমি বিলীন হয়ে যেতে পারে বলেও জানান তারা।

চিকুনটুপ এলাকার বাসিন্দা আব্দুর রব হাওলাদার জানান, প্রাক্কলন অনুযায়ী কাজ করেননি ঠিকাদার। সংশ্লিষ্ট কর্মকর্তাও সঠিক তদারকি করেনি। তাই নিম্নমানের কাজ হওয়ায় কিছুদিন না যেতেই মহাদেও নদী সংরক্ষণ বাঁধ ধসে গেছে।

বরুয়াকোনা বাজারের ব্যবসায়ী মজনু মিয়া জানান, বাঁধটির সুফল পায়নি এলাকার মানুষ। তবে ঠিকাদার ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অসাধু কিছু কর্মকর্তা এতে লাভবান হয়েছেন।

এ নিয়ে কলমাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জাকির হোসেন জানান, স্থানীয়দের মৌখিক অভিযোগ পেয়ে মহাদেও নদী সংরক্ষণ বাঁধ পরিদর্শন করেছেন। নিম্নমানের সামগ্রী ব্যবহার ও দায়সারাভাবে কাজ করার সত্যতাও পেয়েছেন। এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

নদী ভাঙন এলাকায় জরুরি ভিত্তিতে স্থায়ী একটি গাইড ওয়াল নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাব পাঠানো হবে বলেও জানান তিনি।

রাজিব সিংহ রায় নামে এক ঠিকাদার ওই বাঁধ নির্মাণের কাজটি করেছেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। তবে চেষ্টা করেও ওই ঠিকাদারের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

এ সম্পর্কিত আরও খবর