কোটি টাকা আত্মসাৎ, ৩ দিনের রিমান্ডে পোস্ট মাস্টার

নোয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নোয়াখালী | 2023-09-01 06:36:02

নোয়াখালীতে গ্রাহকের তিন কোটি টাকা আত্মসাতের মামলায় নূর করিম নামে এক পোস্টমাস্টারকে রিমান্ডে নিয়েছে দুদক। 

মঙ্গলবার (৯ জুলাই) তাকে তিন দিনের রিমান্ডে নেওয়া হয়। নূর করিম জেলার চাটখিলের খিলপাড়া বাজার পোস্ট অফিস শাখার পোস্টমাস্টার।

দুদক নোয়াখালী সূত্রে জানা গেছে, আসামি চাটখিলের খিলপাড়া বাজার পোস্ট অফিসের পোস্টমাস্টার নূর করিম দীর্ঘ আঠার বছর ধরে একই অফিসে কর্মরত ছিলেন। স্থানীয় গ্রাহকরা পোস্ট অফিসে এফডিআর, রেমিটেন্স, সঞ্চয়পত্র, সঞ্চয়ী ব্যাংকের আমানতের টাকাসহ বিভিন্ন খাতের প্রায় কয়েক কোটি টাকা জমা রাখেন। হিসাবের গরমিলের কারণে ও স্থানীয় গ্রাহকদের বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে জেলা পোস্ট অফিস প্রাথমিক তদন্তে অভিযোগের সত্যতা পেয়ে অভিযুক্ত পোস্ট মাস্টারকে গত ২০ জুন চাটখিল থানা সোপর্দ করে তার বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলা করে।

এ ঘটনাটি দুদক অনুসন্ধান চালিয়ে সত্যতা পেয়ে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের ৬নং আমলি আদালতে মঙ্গলবার ১০ দিনের রিমান্ডের আবেদন করলে আদালত তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। 

দুদক নোয়াখালীর সহকারী পরিচালক ও তদন্ত কর্মকর্তা সুবেল আহমেদ বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, রিমান্ডের প্রথম দিনে প্রাথমিক জিজ্ঞাসাবাদে অভিযুক্ত আসামি স্বীকার করেন, তিনি বিভিন্ন সময়ে পোস্ট অফিসের গ্রাহকদের এ পর্যন্ত প্রায় ৫ কোটি টাকা আত্মসাত করেছেন। এর মধ্যে তার খালাতো বোন সেলিনা আক্তারের নামে ১ কোটি ৫ লাখ টাকার জমি কেনেন। ছেলেকে ৬০ লাখ টাকা ব্যয় করে যুক্তরাষ্ট্রে পাঠান। সাহেদা আক্তার নামে এক ওমান প্রবাসীর স্ত্রীর নামে খিলপাড়া বাজারে ২৪ লাখ টাকা ব্যয়ে জমি ক্রয় করেন। এছাড়া বিভিন্ন আত্মীয়-স্বজনের নামে ও বেনামে প্রচুর সম্পদ ক্রয় করেন।

নোয়াখালী ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল মো. মনিরুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘একজন গ্রাহকের অভিযোগের পরিপ্রেক্ষিতে তাকে অন্যত্র বদলি করলেও তিনি তার পুরনো কর্মস্থল ছেড়ে যেতে রাজি না হলে বিষয়টি সন্দেহ হয়। পরে টাকা আত্মসাতের বিষয়টি অনুসন্ধানে বেরিয়ে আসলে তাকে পুলিশে সোপর্দ করা হয়। তার নামে মামলা দায়ের করা হয়।’

এ সম্পর্কিত আরও খবর