নলকূপে পানির পরিবর্তে গ্যাস!

নোয়াখালী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নোয়াখালী | 2023-09-01 22:16:08

নোয়াখালীর সেনবাগের ডমুরুয়া ইউনিয়নের উত্তর নলুয়া গ্রামের একটি বসত বাড়িতে নলকূপ স্থাপন করতে গেলে ঐ নলকূপের মুখ দিয়ে গ্যাস বের হতে থাকে। পানির পরিবর্তে গ্যাস বের হতে দেখে কৌতূহল মেটাতে সেখানে আগুন দিলে জ্বলে উঠে অগ্নিশিখা।

বুধবার (১০ জুলাই) দিনব্যাপী উত্তর নলুয়া রেজু মিয়ার বাড়ির রফিকুল ইসলামের বাড়িতে নলকূপে এ প্রাকৃতিক গ্যাসের শিখা দেখতে উৎসুক জনতা ভিড় করে।

রফিকুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, নলকূপের পাইপ ৬০ ফুট গভীরে নেওয়ার পর থেকে গ্যাস বের হচ্ছে।

নলকূপের মিস্ত্রীরা জানান, চাপ না দিতেই নলকূপ থেকে গ্যাস বের হতে থাকে। ম্যাচের কাঠি জ্বালানোর সঙ্গে সঙ্গে নলকূপের উপরে আগুন জ্বলতে থাকে। আগুনের এই শিখা প্রায় সাত থেকে আট ফুট উপরে উঠে। পরে তারা বালু দিয়ে পাইপের মুখ বন্ধ করে দেন, তারপরও গ্যাস বের হচ্ছে।

এ বিষয়ে সেনবাগ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মিনহাজুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘এ খবর পেয়ে নোয়াখালী জেলা বাপেক্স কর্তৃপক্ষকে জানিয়েছি। তারা বলেছে, এটি গ্যাসের কোনো বিষয় নয়, এটি হচ্ছে পকেট গ্যাস। গ্যাস ক্ষেত্র (খনি) এলাকার পার্শ্ববর্তী এলাকাগুলোতে মাঝে মাঝে এমনটা হতে পারে। তারপরও গ্যাস কর্তৃপক্ষের কর্মকর্তাগণ আগামীকাল বৃহস্পতিবার ঘটনাস্থল পরিদর্শন করবে বলে আশ্বস্ত করেছে।’

উল্লেখ্য, নলকূপ থেকে পানির পরিবর্তে গ্যাস বের হওয়ার ঘটনাস্থল সেনবাগের নলুয়া থেকে আনুমানিক ৩০ কিলোমিটার দূরে কোম্পানিগঞ্জের সুন্দলপুর গ্যাসক্ষেত্র রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর