শিক্ষা সহায়তায় ‘পদ্মাপাড়ের পাঠশালা’

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-10 15:28:18

পদ্মার ভাঙনে ছোট হয়ে আসছে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার মানচিত্র। নদী ভাঙনে দিশেহারা পদ্মাপাড়ের বাসিন্দারা। নদী ভাঙনে সর্বশান্ত হয়ে পদ্মার বেড়িবাঁধ, উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ ও রাস্তার পাশের পতিত জমিতে আশ্রয় নিয়েছেন অনেকেই।

ভাঙন কবলিত এসব পরিবারের সন্তানরা স্কুলে গেলেও তাদের পর্যাপ্ত পরিচর্যা করা সম্ভব হয় না। আবার অনেক পরিবারের পিতা-মাতারই নেই কোনো অক্ষর-জ্ঞান। ফলে প্রাথমিক বা মাধ্যমিক পর্যায় থেকে শিশুরা ঝরে পড়ে।

তবে এই ঝরে পড়া রোধে ভাঙন কবলিত শিশুদের শিক্ষা সহায়তায় এগিয়ে এসেছেন কয়েকজন তরুণ। জেলার হরিরামপুর উপজেলার আন্ধারমানিক এলাকায় গড়ে তুলেছেন ‘পদ্মাপারের পাঠশালা’। এই বিদ্যালয়ে বিনা বেতনে ভাঙন কবলিত এলাকার শিশুদের শিক্ষা দেওয়া হয়।

জানা গেছে, গত জুন মাসে পাঠশালার যাত্রা শুরু হয়। প্রতিদিন সকাল ও বিকালে দুই শিফটে মোট ৫৪ জন শিক্ষার্থীকে বিনা খরচে পাঠদান দেওয়া হয়। এমনকি শিক্ষার্থীদের মাঝে বই, খাতা, কলমও বিতরণ করা হয়।

হরিরামপুর বেড়িবাঁধ এলাকায় আশ্রয় নেওয়া সালমা বেগম জানান, উপজেলার সুতালরি এলাকার কৃষি প্রধান পরিবারে বিয়ে হয়েছে তার। বিয়ের সময় শ্বশুর বাড়িতে সব ছিল, যা আজ পদ্মায় বিলীন হয়ে গেছে। বর্তমানে বেড়িবাঁধ এলাকায় আশ্রয় নিয়েছেন। তবে সামর্থ্য না থাকলেও ছেলে দুটোকে স্থানীয় এক প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করিয়েছেন। কিন্তু তাদের দেখাশুনা করতে পারেন না। তবে পদ্মাপারের পাঠশালায় বিদ্যালয়ের পড়াশুনার পাশাপাশি বাড়তি পড়ালেখার সুযোগ পাচ্ছে সন্তানরা।

পদ্মাপারের পাঠশালা প্রতিষ্ঠানের পরিচালক মীর নাদিম হোসেন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'পাঁচ বন্ধু মিলে পদ্মাপারের পাঠশালার কার্যক্রম শুরু করি। বিনা খরচে শিশু শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে এখানে পড়ানো হয়। অসহায় পরিবারের শিশুদেরকে শিক্ষা সহায়তা করতে পেরে আমরা বেশ আনন্দিত। তবে মান উন্নয়নের জন্য সরকারি বা বেসরকারি সহযোগিতার প্রয়োজন।'

মানিকগঞ্জের জেলা প্রশাসক এসএম ফেরদৌস বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'পদ্মাপাড়ের পাঠশালায় ভাঙন কবলিত শিশুদেরকে বিনা খরচে পাঠদানের সুযোগ করে দিচ্ছে। এটা খুবই ভালো উদ্যোগ। পাঠশালার সার্বিক বিষয়ে খোঁজ নিয়ে তাদের সরকারিভাবে সহায়তা করার চেষ্টা করা হবে।'

এ সম্পর্কিত আরও খবর