কালভার্ট যেন মরণফাঁদ

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা | 2023-08-31 10:56:18

কেন্দুয়া-নেত্রকোনা সড়কের ভরাপাড়া এলাকায় একটি কালভার্ট ভেঙে গিয়ে পরিণত হয়েছে মরণফাঁদে। এমন অবস্থায় ব্যস্ততম ওই সড়ক দিয়ে ছোট ও মাঝারি আকারের যানবাহন চলাচল করলেও দুর্ঘটনা এড়াতে ভারী যান চলাচল করতে হচ্ছে বিকল্প রাস্তা দিয়ে।

বুধবার (১০ জুলাই) এ বিষয়ে কথা হয় নেত্রকোনা সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী দিদারুল ইসলাম তরফদারের সঙ্গে। এ বিষয়টি গুরুত্বের সঙ্গেই দেখা হচ্ছে বলে তিনি বার্তাটোয়েন্টিফোর.কম'কে জানান।  

স্থানীয়রা জানান, সপ্তাহখানেক আগে একটি ট্রাক ভাঙা কালভার্টে আটকে যায়। এসময় সড়কের দু’পাশেই দীর্ঘ যানজট লাগে। এতে চরম দুর্ভোগের সৃষ্টি হয়। পরে এলাকার লোকজন গিয়ে গর্ত থেকে ট্রাকটি উঠাতে সক্ষম হয়। সেই ঘটনার পর থেকেই দুর্ঘটনা এড়াতে এ সড়ক দিয়ে সিলেট ও চট্টগ্রাম রুটের যাত্রীবাহী বাস এবং মালবাহী ট্রাকসহ ভারী যান চলাচল বন্ধ রয়েছে।

 বর্তমানে পাটাতন দু’টিও দুর্বল হয়ে ভেঙে পড়েছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

ভারী যানবাহনগুলো বালিজুড়া মোড় সড়ক ও উলুয়াটী ছোট রাস্তা দিয়ে সাহিতপুর হয়ে যাতায়াত করছে। এতে করে বাস-ট্রাকগুলো কেন্দুয়া সদরে আসতে না পারায় যাত্রী দুর্ভোগসহ মালামাল পরিবহনে চরম ভোগান্তিতে পড়েছেন স্থানীয় ব্যবসায়ীরা।

স্থানীয় বালিজুড়া বাজারের ঔষধ ব্যবসায়ী ডা. আব্দুর রহিম বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, গুরুত্বপূর্ণ এই সড়ক দিয়ে প্রতিদিন বাস-ট্রাকসহ অসংখ্য যানবাহন যাতায়াত করে। প্রায় বছর খানেক আগে এই কালভার্টটির কিছু অংশ ভেঙে পড়ে। পরে ভাঙা কালভার্টের উপর দুইটি লোহার পাটাতন দেওয়া হয়। বর্তমানে পাটাতন দু’টিও দুর্বল হয়ে ভেঙে পড়েছে।

‘মাঝে একবার ক’জন লোক এসে ফিতা দিয়ে মাপযোগ করে গেছেন। কিন্তু সেই পর্যন্তই শেষ। দীর্ঘদিন ধরে কালভার্টটির দুরবস্থা সবার নজরে পড়লেও সড়ক ও জনপথ বিভাগের নজরে পড়েনি। ’

অচিরেই কালভার্টটি মেরামত না করলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটে প্রাণহানি হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর