ঠাকুরগাঁওয়ে পথচারীদের নজর কাড়ে কৃষ্ণচূড়া

ঠাকুরগাঁও, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঠাকুরগাঁও | 2023-08-30 12:08:24

ঠাকুরগাঁও শহরের জেলা পরিষদ ডাক বাংলোর সামনে বঙ্গবন্ধু সড়কের ডান পাশের একটি গাছে ফুটেছে আগুনরাঙা কৃষ্ণচূড়া। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি ও হালকা বাতাসের দোলে অপরূপ সৌন্দর্য ধারণ করেছে আশপাশের পরিবেশ। কৃষ্ণচূড়ার অপরূপ এই সৌন্দর্য্য পথচারীদের নজর কেড়েছে। সড়কের পাশ দিয়ে হেঁটে গেলেই সবার চোখ পড়ে কৃষ্ণচূড়ার উপর।

সরেজমিনে দেখা গেছে, গাছটির পাশেই রয়েছে দু’টি স্কুল, কোচিংসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান। এই সড়ক দিয়েই যাতাযাত করেন হাজারও পথচারী। এই সড়ককে শহরের ব্যস্ততম সড়কও বলা হয়। হাজারও ব্যস্ততার মাঝে পথচারীরা কৃষ্ণচূড়ার দিকে নজর না দিয়ে পারেন না। অনেকে পাশের চায়ের দোকানেও বসে কৃষ্ণচূড়ার সৌন্দর্য উপভোগ করেন।

জানা গেছে, কৃষ্ণচূড়া গাছে লাল, কমলা ও হলুদ ফুল এবং উজ্জ্বল সবুজ পাতার সমন্বয়ে এক অপরূপ সৌন্দর্য ধারণ করে। সৌন্দর্য বাড়ানো পাশাপাশি এ গাছ প্রচণ্ড গরমে ছায়া দেয়। এই গাছের ফুলের রং উজ্জ্বল লাল। পত্র ঝরা বৃক্ষ, শীতে গাছের সব পাতা ঝরে যায়। ফুলগুলো বড় চারটি পাপড়ি যুক্ত। আর পাপড়িগুলো প্রায় ৮ সেন্টিমিটারের মতো লম্বা হয়। কৃষ্ণচূড়া জটিল পত্র বিশিষ্ট এবং উজ্জ্বল সবুজ। এর প্রতিটি পাতা ৩০-৫০ সেন্টিমিটার লম্বা এবং ২০-৪০টি উপপত্র বিশিষ্ট।

আরও জানা গেছে, এই কৃষ্ণচূড়া একটি বৃক্ষ জাতীয় উদ্ভিদ, যার বৈজ্ঞানিক নাম ডেলোনিক্স রেজিয়া (Delonix Regia) এই গাছ চমৎকার পত্রপল্লব ও আগুনলাল কৃষ্ণচূড়া ফুলের জন্য প্রসিদ্ধ। এটি ফ্যাবেসি (Fabaceae) পরিবারের অন্তর্গত একটি বৃক্ষ যা গুলমোহর নামেও পরিচিত।

গাছটির পাশ দিয়ে হেঁটে যাওয়ার সময় মানিক নামের এক পথচারী জানান, প্রতিদিনি বিকালে তিনি বড় মাঠে হাঁটতে আসেন। আসা ও যাবার পথে কৃষ্ণচূড়ার সৌন্দর্য উপভোগ করেন। এই ফুলগুলোর জন্য পুরো রাস্তাটার সৌন্দর্য বেড়েছে।

শিক্ষার্থী অনিতা, মিলি, টুম্পাসহ কয়েকজন জানান, ছোটকাল থেকেই গাছটি দেখে আসছে তারা। তবে ফুল ফুটলে এলাকার পরিবেশ বেশ সুন্দর লাগে।

এ সম্পর্কিত আরও খবর