মেহেরপুরে শ্রমিক ধর্মঘট তৃতীয় দিনে, ভোগান্তি চরমে

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-12 11:55:47

বাস মালিক ও শ্রমিকদের মধ্যে দ্বন্দ্বের জের ধরে মেহেরপুরে তৃতীয় দিনের মতো বাস চলাচল বন্ধ রয়েছে।

গত বৃহস্পতিবার (১১ জুলাই) থেকে মেহেরপুর-কুষ্টিয়া সড়ক থেকে কোনো বাস ছেড়ে যায়নি। শনিবার (১৩ জুলাই) সকাল থেকে এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে আন্তজেলা সকল সড়ক।

মেহেরপুর-কুষ্টিয়া ও মেহেরপুর-চুয়াডাঙ্গা, মেহেরপুর-মুজিবনগর সড়কে সকল প্রকার লোকাল বাস চলাচল বন্ধ রয়েছে। এতে চরম ভোগান্তিতে পড়েছে যাত্রীরা। আঞ্চলিক এ মহাসড়কে এখন যাত্রীদের একমাত্র ভরসা শ্যালো ইঞ্জিন চালিত অবৈধ যানবাহন।

কয়েকজন যাত্রী জানান, মেহেরপুর থেকে আশপাশের জেলায় অনেকেই চাকরি করেন। আবার কুষ্টিয়া ও রাজশাহীতে চিকিৎসার জন্য প্রতিদিনই অনেক মানুষ যান। তিন দিন ধরে বাস চলাচল বন্ধ থাকায় বিপাকে পড়েছে এসব মানুষ।

মেহেরপুর মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মতিয়ার রহমান জানান, আন্তজেলার সকল রুটে টানা ৩৬ দিন বাস চলাচলের পর ৪৬ দিন বাস বন্ধ রাখতে হয়। এ সময় কোনো কাজ না পেয়ে মানবেতর জীবনযাপন করতে হয় শ্রমিকদের। বন্ধের সময়সীমা কমাতে মেহেরপুর-কুষ্টিয়া সড়কে প্রতিটি বাস দু’বারের পরিবর্তে একবার চালানোর দাবি তাদের। মালিকপক্ষ দাবি না মানায় বাস চলাচল বন্ধ রেখেছে শ্রমিকরা।

এদিকে বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক গোলাম রসুল জানান, শ্রমিকদের এ দাবি আগেও মানা হয়েছিল। পরবর্তীতে শ্রমিকরাই তা পরিবর্তন করেছে। মালিকদের সঙ্গে না বসেই শ্রমিকরা বাস চলাচল বন্ধ করে দিয়েছে। দুই জেলার বাস মালিকদের মধ্যে সমন্বয় এবং বাসের সংখ্যা বেশি থাকার কারণে সারাদেশেই এই নিয়মে বাস চলাচল করে।

তিনি বলেন, ‘শ্রমিক প্রতিনিধিরা আমাদের সঙ্গে এ বিষয়ে কোনো আলোচনা করেননি। তাদের নেতারা যদি আলোচনা করতেন, তাহলে এটা নিয়ে আলোচনা হতে পারত। এভাবে যাত্রীদের জিম্মি করে দাবি আদায় করা যাবে না।’ শ্রমিকরা বাস না চালালে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আভাস দেন মালিক পক্ষের লোকজন।

 

এ সম্পর্কিত আরও খবর