নেত্রকোনায় ২২৯ প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা | 2023-08-30 00:42:39

ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা ভারী বর্ষণ অব্যাহত থাকায় নেত্রকোনার তিনটি উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বন্যার পানিতে প্লাবিত হয়ে পড়েছে। এতে বন্ধ হয়ে গেছে অধিকাংশ বিদ্যালয়ের পাঠদান কার্যক্রম।

তাই রোববার (১৪ জুলাই) দুপুরে বন্যা কবলিত জেলার কলমাকান্দা, দুর্গাপুর ও বারহাট্টা উপজেলার ২২৯টি সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছেন সংশ্লিষ্ট উপজেলার শিক্ষা কর্মকর্তারা।

জেলার কলমাকান্দা উপজেলা শিক্ষা কর্মকর্তা মনিরুল ইসলাম বলেন, ‘উপজেলার মোট ১৭২টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এরমধ্যে বন্যায় প্লাবিত হয়ে যাওয়ায় ১৪৭টি বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পানি না কমা পর্যন্ত এসব বিদ্যালয়ে পাঠদান বন্ধ থাকবে। আরও নয়টি বিদ্যালয় বন্যা কবলিত মানুষের জন্য আশ্রয় কেন্দ্র হিসেবে খোলা রয়েছে এবং অন্য ২৫টি বিদ্যালয় স্বাভাবিক রয়েছে।’

দুর্গাপুর উপজেলা শিক্ষা কর্মকর্তা আবু তাহের ভূইয়া জানান, উপজেলার মোট ১২৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৩৭টি বিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। অন্য বিদ্যালয়গুলো স্বাভাবিক রয়েছে।

তবে বৃষ্টি অব্যাহত থাকার কারণে আরও বিদ্যালয় প্লাবিত হতে পারে বলেও তিনি আশঙ্কা প্রকাশ করেন।

এদিকে, বারহাট্টা উপজেলার ১০৬টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে বন্যার কারণে ৭৫টি বন্ধ ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা শিক্ষা কর্মকর্তা শাহী দিলশাদ এলীন। তিনি বলেন, ‘বন্যার পানি ঢুকে পড়ায় এসব বিদ্যালয়ে পাঠদান করা সম্ভব হচ্ছে না। অন্য বিদ্যালয়গুলোর কার্যক্রম স্বাভাবিক রয়েছে। তবে পানি নেমে গেলে বন্ধ বিদ্যালয়গুলোতে আবারও পাঠদান শুরু হবে।’

এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ওবায়দুল্লাহর সাথে কথা হলে তিনি ২২৯টি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বিদ্যালয় ও শ্রেণিকক্ষে বন্যা পানি প্রবেশ করার কারণে শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করেই বিদ্যালয়গুলোর পাঠদান কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তিনি বন্যায় প্লাবিত বিদ্যালয়গুলো পরিদর্শন করছেন।

এ সম্পর্কিত আরও খবর