বৃষ্টির অপেক্ষায় থাকে রেইনলিলি

ময়মনসিংহ, দেশের খবর

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-09-01 16:04:08

বর্ষা ঋতুতে প্রাণ ফিরে পায় প্রকৃতি। বৃষ্টিস্নাত বর্ষায় ফুটে নানা রকম ফুল। তবে একটিমাত্র ফুল বৃষ্টির অপেক্ষায় থাকে। সেটি হচ্ছে রেইনলিলি। বৃষ্টি হলেই রেইন লিলি ফুল ফুটে ছেয়ে যায় বাগান। বৃষ্টি নেই রেইনলিলির দেখাও নেই।

রোববার (১৪ জুলাই) দুপুরে বৃষ্টিস্নাত আবহাওয়ায় ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরের সাদেক মেমোরিয়াল কিন্ডার গার্ডেনের সামনে দেখা মিলে রেইনলিলি ফুলের। ভরা বর্ষায় দারুণ রূপ নিয়ে ফুটে আছে গোলাপি রংয়ের রেইনলিলি ফুল। ঘ্রাণহীন ছোট্ট সুন্দর ফুলটি সৌন্দর্য মেলে তাকিয়ে আছে আকাশের পানে। তবে অনেকইে এই ফুলকে পেঁয়াজ রসুন ফুল ও কিংবা ঘাসফুল নামে চেনেন।

রেইনলিলি ফুল Amaryllidaceae পরিবারের সদস্য। আদিনিবাস দক্ষিণ আমেরিকা। বাংলাদেশে যত ধরনের লিলি ফুল দেখা যায় তার বেশিরভাগই বিদেশি প্রজাতির। দেশের বিভিন্ন জায়গায় দেখা গোলাপি রংয়ের রেইনলিলি ফুলের বৈজ্ঞানিক নাম Zephyranthes rosea. এছাড়াও সাদা, হলুদ, বেগুনি, হালকা কমলা ছাড়াও রয়েছে কয়েক রং মিশ্রিত জাতের লিলি। সব রংয়ের লিলি ফুল একই বৃষ্টি নিয়মে ফুটে। কেন ফুটে তা নিয়ে বিজ্ঞান জগতে ভাবনা ও গবেষণার শেষ নেই।

সাধারণত বর্ষাকালে ভারী বর্ষণের পরেই এই রেইনলিলি ফুল ফুটে। এই ফুলের গাছ মাত্র ১৫-২০ সেন্টিমিটার লম্বা হয়। পাতা লম্বাটে ও সরু। ফুলে ছয়টি গোলাপি পাপড়ি ও মাঝের সাদা অংশে পরাগকেশর রয়েছে। পেঁয়াজের মতো কন্দের মাধ্যমে বংশবিস্তার হয়। তবে বীজ থেকেও চারা তৈরি করা যায়। সেক্ষেত্রে ফুল আসতে প্রায় দু-এক বছরের মতো সময় লেগে যায়। লিলির কন্দ থেকে তৈরি হয় মূল্যবান পারফিউম অয়েল।

সাদেক মেমোরিয়াল কিন্ডার গার্ডেনের পরিচালক ও পৌর কাউন্সিলর আব্দুল কাদির বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘স্কুলের সৌন্দর্যবর্ধনের জন্য রেইনলিলি ফুলের গাছ রোপণ করেছি। বর্ষার ভারী বর্ষণে গাছ ফুলে ফুলে ছেয়ে গেছে। তবে মজার বিষয় হলো, সন্ধ্যার পর ফুলের পাপড়ি বুজে যায়। দিনের আলোতে আপন সৌন্দর্য মেলে ধরে।’

এ সম্পর্কিত আরও খবর