চরের শিক্ষার্থীদের বিনা খরচে পার করেন সেলিম

মাদারীপুর, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, ও সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মাদারীপুর | 2023-08-08 03:16:16

কাঁঠালবাড়ী (মাদারীপুর) চরাঞ্চল থেকে: কাঁঠালবাড়ী লঞ্চঘাটের পাশেই ট্রলার নিয়ে যাত্রীর জন্য অপেক্ষা করছেন সেলিম মাতবর। মাদারীপুরের কাঁঠালবাড়ী থেকে সাবের আলী বেপারীপাড়ার চরাঞ্চলের নৌপথে ট্রলার চলান তিনি। কাঁঠালবাড়ীর সঙ্গে ওই চরে যোগাযোগের একমাত্র মাধ্যম এই ট্রলার।

এই ট্রলারে করেই নিয়মিত যাতায়াত করে ওই চরাঞ্চলের প্রায় দুই হাজার বাসিন্দা। এর জন্য প্রতি পারাপারে প্রত্যেক যাত্রীদেরকে গুনতে হয় ৫ টাকা করে। তবে চরাঞ্চলের শতাধিক স্কুল, কলেজ ও মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীদের বিনা খরচে নৌপথ পার করে দেন সেলিম।

আব্দুর রহমান নামে ওই এলাকার এক বাসিন্দা বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, চরাঞ্চলে একটি প্রাথমিক বিদ্যালয় থাকলেও মাধ্যমিক পর্যায়ের কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই। এ কারণে প্রতিদিন স্কুল, কলেজ ও মাদরাসায় পড়াশোনা করার জন্য কাঁঠালবাড়ী, শিবচর ছাড়াও আশপাশের বেশ কয়েকটি এলাকায় যাতায়াত করে চরের শতাধিক শিক্ষার্থী। ট্রলার পারাপারের জন্য তাদেরকে কোনো টাকা দিতে হয় না। এতে চরাঞ্চলে থাকা শিক্ষার্থীদের বেশ উপকার হয়।

কাঁঠালবাড়ী উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির শিক্ষার্থী তানহা বলেন, ‘ট্রলার পারাপারে আমাদের কাছ থেকে কোনো টাকা-পয়সা নেয়া হয় না। এতে করে ওই টাকা দিয়ে আমরা খাতা কলম কিনতে পারি। এতে আমাদের বেশ উপকার হয়।’

ট্রলার চালক সেলিম মাতবর বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘টাকা-পয়সার অভাবে আমি পড়াশোনা করতে পারিনি। চরাঞ্চলের শিক্ষার্থীরা পড়াশোনা করে এগিয়ে যাক। এটাই আমার প্রত্যাশা। তাই বিনা খরচে দুই বছর ধরে চরাঞ্চলের শিক্ষার্থীদের নিয়মিতভাবে পারাপার করে আসছি।’

এ সম্পর্কিত আরও খবর