আধুনিকতার ছোঁয়া লাগেনি ব্যাপারীপাড়া চরে

মাদারীপুর, দেশের খবর

খন্দকার সুজন হোসেন ও সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, মাদারীপুরের শিবচর থেকে | 2023-08-28 13:07:51

উন্নয়নের জোয়ারে ভাসছে দেশ। শহর থেকে শুরু করে প্রত্যন্ত গ্রামঞ্চলেও লেগেছে আধুনিকতার ছোঁয়া। তবে এখনো আধুনিকতার ছোঁয়া পায়নি মাদারীপুরের শিবচর উপজেলার কাঁঠালবাড়ী ইউনিয়নের ৭নং ওয়ার্ডের ব্যাপারীপাড়া চরে।

সোমবার দুপুরে (১৫ জুলাই) সরেজমিনে দেখা যায়, এই চরে দুই হাজারের বেশি মানুষ বসবাস করেন। কিন্তু প্রায় সব ধরনের সুযোগ-সুবিধা থেকেই বঞ্চিত তারা। এখনো পৌঁছায়নি বিদ্যুত সংযোগ। নেই চিকিৎসার সুব্যবস্থা এবং নেই কোনো কমিউনিটি ক্লিনিকও। যাতায়তের জন্য নেই সড়ক। স্যানিটেশন ও নিরাপদ পানির তেমন কোনো ব্যবস্থা নেই। অস্বাস্থ্যকর পরিবেশে জীবন-যাপন করছেন তারা।

এই চরের শিশুদের জন্য মাত্র একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও একটি মাত্র মাদরাসা রয়েছে। তাই ঝুঁকি নিয়ে প্রতিদিন এই চরের ছেলে মেয়েরা নদী (পদ্মার অংশ) পার হয়ে যাচ্ছে দূর-দূরান্তের শিক্ষা প্রতিষ্ঠানে।

আরও পড়ুন: চরের শিক্ষার্থীদের বিনা খরচে পার করেন সেলিম

আহমদ আলী নামের এক বৃদ্ধ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বাপ-দাদার আমল থেকেই আমরা এই চরে বাস করছি। মাঝখানে পদ্মার পুরো চরাঞ্চল নদী হয়ে যায়। প্রায় ত্রিশ বছর আগে আবার সেই একই জায়গায় চর জেগে উঠলে পুনরায় বসবাস করা শুরু করি। সবার ভাগ্যের পরিবর্তন হলেও আমাদের ভাগ্যের কোনো পরিবর্তন নাই।’

আফজাল হোসেন নামের এক যুবক জানান, চরাঞ্চলে থাকা বেশিরভাগ লোকজন অর্থনৈতিকভাবে অসচ্ছল। দিন এনে দিন খাওয়ার উপক্রম। চরে স্থানীয় জনপ্রতিনিধিদের দেখা পাওয়া যায় শুধু ভোটের সময়। এছাড়া তাদের দেখা পাওয়া দুষ্কর।

তবে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের সুদৃষ্টি থাকলে চরাঞ্চলের বাসিন্দারা কিছুটা হলেও ভালো থাকবে বলেও জানান তিনি।

এ বিষয়ে মাদারীপুরের শিবচর উপজেলার কাঠাঁলবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সোহেল বেপারীর মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

তবে মাদারীপুরের শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আসাদুজ্জামান বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, পদ্মার বুকে জেগে ওঠা চরগুলো ভাঙা-গড়ার মধ্যে থাকে। যে কারণে সেখানে স্থায়ীভাবে কোনো কিছু করার সুযোগ থাকে না।

এছাড়া অন্যান্য সুযোগ সুবিধার বিষয়গুলো গুরুত্ব সহকারে দেখা হবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর