ত্রাণ পেতে ছুটছেন বানভাসি মানুষ

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-08-29 15:47:04

বন্যায় গাইবান্ধার লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দী হওয়া ওইসব পরিবারে দেখা দিয়েছে আবাসনসহ খাদ্য সংকট। প্রশাসন কিংবা জনপ্রতিনিধিদের ত্রাণ বিতরণের খবর পেয়ে সেখানই ছুটছেন বানভাসি মানুষরা।

জানা যায়, গাইবান্ধার জেলার সুন্দরগঞ্জ, সদর, সাঘাটা ও ফুলছড়ি উপজেলার প্রায় ২০০ গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়েছে। দুর্গত মানুষরা ঘরবাড়ি হারিয়ে আশ্রয় নিয়েছে বিভিন্ন আশ্রয়কেন্দ্রে। ক্ষতিগ্রস্তরা দৈনন্দিন রোজগার করতে না পারায় পরিবার পরিজন নিয়ে চরম দুর্ভোগে দিনযাপন করছেন। তাদের মাঝে চলছে নীরব দুর্ভিক্ষ। খাদ্য সংগ্রহে হাহাকার শুরু হয়েছে। রাত শেষে সকাল হলেই কোথায় ত্রাণ দেবে এমন সন্ধানে ছুটছেন তারা।

এদিকে বন্যা কবলিত মানুষদের সহায়তা দিতে জেলা ও উপজেলা প্রশাসনসহ জনপ্রতিনিধিরাও তৎপর রয়েছে। প্রতিদিন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করছেন। অসহায় মানুষদের মাঝে পর্যায়ক্রমে ত্রাণ সামগ্রী পৌঁছাতে সক্রিয় দায়িত্ব পালন করা হচ্ছে।

এরই অংশ হিসেবে সোমবার (১৫ জুলাই) জেলা প্রশাসনের নির্দেশে বন্যা কবলিত এলাকায় ত্রাণ বিতরণ করে জেলা পুলিশের একটি টিম। সদর উপজেলার গোদারহাট এলাকার বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এদিকে ত্রাণ বিতরণের খবর শুনে সেখানে ছুটে আসেন শত শত মানুষ। এই বিপদে একটু খাদ্য হাতে পেয়ে বানভাসি মানুষ জেলা পুলিশের ত্রাণ পেয়ে পুলিশ বাহিনীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গাইবান্ধা জেলা পুলিশ সুপার (এসপি) প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'বন্যা দুরগত এলাকায় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে পুলিশের টহল জোরদার, ত্রাণকাজে সহায়তাসহ বানভাসি মানুষের পাশে আছি।'

জেলা প্রশাসক (রুটিন দায়িত্ব) রোখসানা বেগম বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'বন্যা দুগত মানুষদের ত্রাণ হিসেবে চাল, শুকনো খাবার, ঢেউটিন ও নগদ টাকা প্রদান করা হচ্ছে। বন্যা দুর্গতদের ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে, যা বিতরণ চলমান থাকবে।'

এ সম্পর্কিত আরও খবর