পাটুরিয়ায় বাড়তি টাকা গুণতে হচ্ছে ট্রাকচালকদের

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-11 04:08:36

 

দক্ষিণ পশ্চিমাঞ্চলের প্রায় ২১টি জেলার সঙ্গে রাজধানীতে যোগাযোগের অন্যতম প্রধান মাধ্যম পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুট। প্রতিদিন প্রায় দুই থেকে আড়াই হাজার যানবাহন পারাপার হয় এ নৌরুট দিয়ে।

পদ্মা নদীতে প্রচণ্ড স্রোত আর ফেরি স্বল্পতার কারণে ভোগান্তি বাড়ছে পাটুরিয়া ফেরিঘাট এলাকায়। পদ্মা পারের অপেক্ষায় পাটুরিয়া ঘাট এলাকায় জমে আছে পণ্যবাহী চার শতাধিক ট্রাক। এছাড়াও শতাধিক বাস নৌরুট পারের জন্য অপেক্ষমাণ রয়েছে।

বুধবার (১৭ জুলাই) দুপুরে পাটুরিয়া ফেরিঘাট এলাকার ট্রাক টার্মিনাল দু’টি কানায় কানায় পূর্ণ দেখা যায়। যানবাহনের চাপ বেশি থাকায় তিন থেকে চার দিন পর্যন্ত অপেক্ষা করতে হচ্ছে এসব ট্রাকের চালকদের।

পাটুরিয়ায় ট্রাকের দীর্ঘ সারি, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

টার্মিনালে পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকায় সীমাহীন ভোগান্তির কবলে পড়েছেন তারা। অলস বসে থেকে ব্যাটারিও বসে যাচ্ছে অনেক ট্রাকের। এর ওপর পণ্যবাহী ট্রাক পারাপারে নির্ধারিত টাকার চেয়ে বাড়তি টাকা দিতে হচ্ছে বলে অভিযোগ ট্রাকচালকদের।

চট্টগ্রাম থেকে বেনাপোলগামী রড বোঝাই ট্রাক নিয়ে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় আটকা পড়া চালক শিমুল বিশ্বাস বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, সোমবার রাতে পাটুরিয়া ফেরিঘাট এলাকায় এসেছেন তিনি। বুধবার সকালে এক হাজার ৬০ টাকার টিকিট ১৭শ’ টাকা দিয়ে সংগ্রহ করতে হয়েছে তাকে।

শরিফ মিয়া নামের আরেক চালক জানান, বাড়তি টাকা না দিলে সাত দিনেও নৌরুট পারের টিকিট পাওয়া যাবে না। নদী পার হতে গেলে বাড়তি টাকা দিয়েই টিকিট নিতে হবে। পাটুরিয়া ফেরিঘাট এলাকায় আসার পর ট্রাকচালকদের বাড়তি টাকা দিয়েই টিকিট সংগ্রহ করতে হয়।

নৌরুট পারাপারে ভোগান্তির বিষয়টি স্বীকার করলেও এসব অভিযোগ অস্বীকার করেছেন বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের বাণিজ্য বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ সালাউদ্দিন।

নদীতে তীব্র স্রোত আর ফেরি স্বল্পতার কারণেই ভোগান্তি পোহাতে হচ্ছে বলে জানান তিনি।

পাটুরিয়া ফেরিঘাট এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার কাজে নিয়োজিত সার্জেন্ট মো. গোলজার হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, পাটুরিয়া ফেরিঘাট এলাকার দু’টি ট্রাক টার্মিনালে তিন শতাধিক ও মহাসড়কের উথুলী এলাকায় রয়েছে শতাধিক ট্রাক।
এছাড়াও নৌরুট পারের অপেক্ষায় শতাধিক বাস অপেক্ষমাণ রয়েছে বলেও তিনি।

এ সম্পর্কিত আরও খবর