গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি, দুর্গতদের আহাজারি

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, গাইবান্ধা | 2023-08-23 05:46:16

গাইবান্ধায় বন্যার সার্বিক পরিস্থিতির অবনতি হয়েছে। ব্রহ্মপুত্র, ঘাঘট, যমুনা ও তিস্তা নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। জেলার সুন্দরগঞ্জ, সদর, সাঘাটা ফুলছড়ি, সাদুল্লাপুর উপজেলার বন্যাদুর্গত মানুষদের সহায় সম্বল ভেসে যাচ্ছে। নানান দর্ভোগে পড়ে তাদের মধ্যে আহাজারি শুরু হয়েছে।

বুধবার (১৭ জুলাই) বিকালে সরেজমিনে দেখা যায়, নদ-নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। এ পর্যন্ত কয়েক লাখ মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। সেই সাথে পানি তীব্র স্রোতে বেশ কিছু বাঁধ ও রাস্তা-ঘাট ভেঙে গেছে।

গাইবান্ধা শহরের কোম্পানিপাড়ার বাসাবাড়িতে কোমর পানি জমেছে। শহরের পিকে বিশ্বাস রোডের ডিসি, এসপি ও দায়রা জজের বাসভনে হাঁটুপানি জমেছে। শহরে প্রবেশের প্রধান সড়কগুলো ভেঙে যাওয়ায় যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়েছে। বিশেষ জরুরি কাজে অনেকে বিকল্প সড়কে আবার কেউ ঝুঁকিপূর্ণ সড়কে পায়ে হেঁটে যাতায়াত করেছে।

এদিকে পানিবন্দি মানুষরা বিভিন্ন আশ্রয়কেন্দ্রে উঠেছে। অনেকে উঁচু রাস্তায় অস্থায়ী ঘর তুলে বসবাস করছে। এসব জায়গা অনেকে স্থান না পেয়ে নৌকায় বা কলাগাছের ভেলায় দিন-রাত কাটাচ্ছে।

বন্যা কবলিত মানুষ গৃহপালিত পশুপাখি ও আসবাপত্র নিয়ে আশ্রয়ের খোঁজে ছুটছেন। এসব দুর্গত মানুষদের সরকারিভাবে নানান সহায়তা করা হলেও তা চাহিদার তুলনায় অপ্রতুল। বন্যা কবলিত মানুষদের খাদ্য ও আবাসনসহ বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

দূষিত পানি পানে বন্যাদুর্গতদের মাঝে বিভিন্ন রোগ ছড়িয়ে পড়তে পারে- এমন চিন্তায় মাথায় রেখে ইতোমধ্যে নিরাপদ পানি সরবারহে কাজ করেছেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, গাইবান্ধা ইউনিটের স্বেচ্ছাসেবী কর্মীরা।

এই পরিস্থিতিতে জেলার ৩০টি ইউনিয়নের প্রায় ৩০০ গ্রামের প্রায় চার লাখ মানুষের সাড়ে ৩৫ হাজার ঘরবাড়ির ক্ষতি হয়েছে। বন্যা কবলিত এলাকার শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। প্রায় ১৫০ কিলোমিটার পাকা-কাঁচা রাস্তা ও বাঁধ এবং ১০টি ব্রিজ-কালভার্ট ভেঙে গেছে। ফসলহানি হয়েছে দুই হাজার একর জমির, ভেসে গেছে চার শতাধিক পুকুরের মাছ।

জেলা শিক্ষা অফিসার হোসেন আলী জানান, যেসব শিক্ষা প্রতিষ্ঠানে পানি উঠেছে ঐসব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড গাইবান্ধার নির্বাহী প্রকৌশলী মোখলেছুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘বুধবার সকাল পর্যন্ত ফুলছড়ি পয়েন্টে ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ১৩৫ সেন্টিমিটার বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে।’

জেলা প্রশাসক রোখসানা বেগম বার্তাটুয়েন্টিফোর.কম-কে বলেন, ‘পানিবন্দি মানুষদের বিভিন্ন ধরনের সহায়তা করা হচ্ছে। দুর্গতদের ত্রাণ সামগ্রী মজুদ রয়েছে। যা বিতরণ চলমান থাকবে।’

এ সম্পর্কিত আরও খবর