ভোগান্তি থেকে মুক্তি মিলছে না দৌলতদিয়া ঘাটে

ফরিদপুর, দেশের খবর

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, রাজবাড়ী, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-13 12:09:06

রাজধানীর সঙ্গে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ফেরি ঘাট। এই ঘাট দিয়ে প্রতিদিন দুই থেকে তিন হাজার বিভিন্ন ধরনের যানবাহন পারাপার হয়। আর যাত্রী সংখ্যা প্রায় লক্ষাধিক। যাত্রী ও যানবাহন পারাপারের জন্য বর্তমানে ব্যবহৃত হচ্ছে ১৫টি ফেরি ও ১৭টি লঞ্চ। আর ঘাটে রয়েছে ৬টি পল্টুন ও একটি লঞ্চ ঘাট।   

নদী পারাপারের জন্য ঘাট কর্তৃপক্ষের পর্যাপ্ত ব্যবস্থা থাকা শর্তেও নদীতে তীব্র স্রোত থাকায় ভোগান্তি পিছু ছাড়ছেনা অপেক্ষারত যাত্রী, যানবাহনের চালক ও শ্রমিকদের।

যাত্রী ও যানবাহন পারাপারের জন্য বর্তমানে ব্যবহৃত হচ্ছে ১৫টি ফেরি ও ১৭টি লঞ্চ

 

গত ১০ দিন থেকে নদী পারের জন্য অপেক্ষা করছে শত শত যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক। দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ বাজার পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার এলাকাজুড়ে ও ঢাকা-খুলনা মহাসড়কে অপেক্ষা করছে কয়েক হাজার যানবাহন। ট্রাক চালকদের সড়কেই নির্ঘুম রাত কাটছে দুই থেকে তিনদিন। আর টার্মিনালে কাটছে একরাত।

অন্যদিকে ঘাট সংশ্লিষ্ট কর্তৃপক্ষ অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস নদী পার করছে বলে জানা যায়। তারপরও বাসগুলোকে কমপক্ষে ৭-৮ ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে। এতে করে চরম ভোগান্তিতে পড়ছে যাত্রীরা। ঘাট এলাকায় পর্যাপ্ত টয়লেট ও পানির ব্যবস্থা না থাকায়ও বিপাকে পড়তে হচ্ছে তাদের।

ঘাট পরিদর্শনে এসেছেন বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এম মাহবুব-উল ইসলাম 

 

এদিকে ঘাটের ভোগান্তি থেকে সহসাই মুক্তি মিলবে বলে মনে করছে না সংশ্লিষ্টরা। দৌলতদিয়া পয়েন্টে পদ্মা নদীর পানি এখন বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর এ কারণে নদীতে দেখা দিয়েছে প্রবল স্রোত। বিআইডব্লিউটিএ বলছে বর্তমানে নদীতে ১২ কিলোমিটার বেগে স্রোত প্রবাহিত হচ্ছে। আর এই তীব্র স্রোতের কারণে ফেরিগুলো স্বাভাবিক ভাবে চলতে পারছেনা। দ্বিগুণ সময় লাগছে নদী পার হতে।

বর্তমানে নদীতে ১২ কিলোমিটার বেগে স্রোত প্রবাহিত হচ্ছে

 

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন (বিআইডব্লিইটিসি) দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) আবু আব্দুল্লাহ রনি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, পদ্মা নদীর পানি দৌলতদিয়া পয়েন্টে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় নদীতে স্রোতের বেগ অস্বাভাবিক ভাবে বেড়ে গেছে। যার কারণে ফেরিগুলোর চলতে পারছেনা। যেগুলো চলছে সেগুলোও ধীর গতিতে। যার কারণে ঘাটে কয়েকদিন ধরে যানজট।

 বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান এম মাহবুব-উল ইসলাম ঘাট পরিদর্শনে এসে বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ঘাট ব্যবস্থাপনা স্বাভাবিক রয়েছে। নদীতে স্রোতের বেগ কমে গেলেই স্বাভাবিক হয়ে আসবে ঘাটের যান চলাচল।

 দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষের যোগাযোগের অন্যতম মাধ্যম দৌলতদিয়া ঘাট  

এ সম্পর্কিত আরও খবর