মাছই হবে প্রধান রফতানি সম্পদ: প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা | 2023-08-27 11:51:19

মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বলেছেন, মাছে আমরা স্বয়ংসম্পূর্ণ। তবুও মৎস্য উৎপাদন আরও বৃদ্ধির লক্ষ্যে সরকার কাজ করছে। মৎস্য আমাদের প্রধান রফতানি সম্পদ হবে।

শনিবার (২০) দুপুরে নেত্রকোনায় ‘স্বাবলম্বী উন্নয়ন সমিতি’র মৎস্য খামারে মাছের পোনা অবমুক্তকরণ শেষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, একজন মানুষের প্রতিদিন ৬০ গ্রাম মাছের চাহিদা রয়েছে। আর বর্তমানে মাছ মজুদ আছে জনপ্রতি সাড়ে ৬২ গ্রাম। মাছের উৎপাদন আরও বাড়ানোর চেষ্টা চলছে।

আশরাফ আলী খান খসরু বলেন, মাছের উৎপাদন বৃদ্ধির জন্য সরকারিভাবে উন্মুক্ত নদী, হাওর ও বিলে মাছের পোনা অবমুক্ত করা হয়ে থাকে। কিন্তু সেসব পোনা কারেন্ট জাল ও মশারি জালের মাধ্যমে নিধন করা হচ্ছে, যা আইনগতভাবে অপরাধ। এভাবে মাছ না ধরতে এলাকাবাসীর প্রতি আহবান জানাই।

কারেন্ট ও মশারি জাল দেখলেই ধরে পুলিশকে খবর দিতে স্থানীয়দের প্রতি অনুরোধ জানান প্রতিমন্ত্রী।

আলোচনা সভায় ‘স্বাবলম্বী উন্নয়ন সমিতি’র কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মতীন্দ্র সরকারের সভাপতিত্ব করেন। বক্তব্য দেন জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি কামরুন্নেছা আশরাফ দীনা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুমনা আল মজিদ, জেলা মৎস্য কর্মকর্তা দীলিপ সাহা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর