'ভাত-খিচুরি নয়, চাল-ডাল চাই'

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-08-10 01:08:49

গাইবান্ধা শহরের ঘাঘট লেকে আশ্রয় নিয়েছে বন্যা কবিলত মানুষ। এখানে সরকারিভাবে পৌঁছেনি তেমন কোনো ত্রাণ সমাগ্রী। তবে পৌরসভার পক্ষ থেকে প্রতি রাতে খাবার হিসেবে দেওয়া হয় ভাত অথবা খিচুড়ি। এই নিয়ে ক্ষোভ প্রকাশ করছিলো আশ্রিত মানুষেরা। তারা দু'বেলা খেতে চাল-ডাল পাবার দাবি জানান।

জানা যায়, চলমান বন্যায় গাইবান্ধা শহরের ডেভিট কোম্পানিপাড়াসহ বেশ কয়েকটি পাড়া-মহল্লার বাসাবাড়িতে পানি জমেছে। ছয় দিন আগে এসব এলাকার ছিন্নমূল পরিবারের প্রায় এক হাজার মানুষ আশ্রয় নিয়েছে ঘাঘট লেকে। এটি সরকারিভাবে আশ্রয় কেন্দ্র খোলা না হলেও পরিস্থিতির শিকার মানুষরা নিজ উদ্যোগে আশ্রিত হয়েছেন। বন্যার পানির গ্রাসে তারা সহায় সম্বল হারিয়ে উঠেছেন এখানে। নিজের কেনা ঢেউটিন অথবা ট্রিপল দিয়ে তাঁবু বানিয়ে অতি কষ্টে দিনাতিপাত করছে তারা।

বন্যার কবলে ঘাঘট লেকে আশ্রয় নিয়েছে গ্রামবাসী 

 

শনিবার (২০ জুলাই) দুপুরে সরেজমিনে আশ্রিত মানুষরা জানায়, এই ঘাঘট লেকে ছয়দিন ধরে বসবাস করে আসছে। এ থেকে প্রতিরাতে একবার গাইবান্ধা পৌরসভার পক্ষ থেকে খিচুড়ি অথবা ভাত বিতরণ করা হয়। শুধু মাত্র ছয় দিনের একদিন অর্ধ কেজি চিড়া-মুড়ি দিয়েছে। এছাড়া সরকারিভাবে কোনো ত্রাণ সমাগ্রীও দেওয়া হয়নি। ফলে ঘাঘট লেকের আশ্রিত মানুষরা খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে।

আশ্রিত রুনা বেগম বলেন, বানের পানিতে সবকিছু হারিয়ে ঘাঘট লেকে উঠেছি। দৈনন্দিন রোজগারও চলছে না। এ কারণে দুবেলা পেট ভরে খেতেও পাচ্ছিনা। পৌরসভা থেকে একবার যে ভাত-খিচুরি দেয় সেটাও মানসম্মত নয়।

'বন্যা দুর্গত মানুষদের জন্য সরকারি কোন ত্রান আসেনি'  

 

আরেক আশ্রিত মুন্নি বেগম চরম আক্ষেপ করে বলেন, শুনেছি বন্যা দুর্গত মানুষদের জন্য সরকার নানান ধরণের সহায়তা দিচ্ছে। কিন্তু এসব ত্রাণ কোথায় দিচ্ছে। আমরা পৌরসভার ভাত-খিচুড়ি চাই না। চাই সরকারি ত্রাণ ও পুনর্বাসনের ব্যবস্থা।

বানভাসি আবদুর রশিদ সরকার বলেন, বন্যার কবলে পড়ে ছয়দিন ধরে ঘাঘট লেকে আছি। আজ পর্যন্ত কোনো সরকারি ত্রাণ পাওয়া যায়নি। এলাকার চারিদিকে পানি উঠেছে। কেউ কাজে ডাকে না। দৈনন্দিন রোজগারও করতে পাচ্ছি না। ফলে পরিবারের পাঁচ সদস্যকে বাঁচাতে দুর্ভোগে বিপদে আছি।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) উত্তম কুমার রায় এর কাছে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তাঁকে পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর