কমছে বন্যার পানি, জেগে উঠেছে ক্ষতিগ্রস্ত রাস্তা

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা | 2023-08-31 11:16:52

গত কয়েকদিন যাবত বৃষ্টি না হওয়ায় নেত্রকোনায় কমতে শুরু করেছে বন্যার পানি। পানি নেমে যাওয়ায় দৃশ্যমান হচ্ছে পানিতে তলিয়ে যাওয়া রাস্তাগুলো। তবে রাস্তাগুলো আর আগের অবস্থায় নেই। যে সব রাস্তার উপর থেকে বন্যার পানি নেমে গেছে, তাতে ব্যাপক ক্ষতির চিত্র ভেসে উঠেছে। এ অবস্থায় যাতায়াতের ক্ষেত্র এলাকাবাসীর দুর্ভোগ বেড়েছে বহুগুণ।

জানা গেছে, ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও টানা ভারী বর্ষণের ফলে বন্যা দেখা দেয়। এতে নেত্রকোনা সদর উপজেলার বিভিন্ন এলাকাসহ জেলার দুর্গাপুর, কলমাকান্দা, বারহাট্টা, মোহনগঞ্জ, খালিয়াজুরী, মদন ও কেন্দুয়া উপজেলার নিচু এলাকা প্লাবিত হয়। তবে সবচেয়ে বেশি পানিবন্দী হয়ে পড়ে কলমাকান্দা উপজেলার মানুষ। এ উপজেলার ৮টি ইউনিয়নের প্রায় সবকটি গ্রামই পানিবন্দী হয়ে পড়ে। সম্প্রতি বৃষ্টিপাত না হওয়ায় প্লাবিত এলাকাগুলোর পানি কমতে শুরু করেছে বলে এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে।

এদিকে বন্যার পানি কমে যাওয়ায় তলিয়ে যাওয়া রাস্তাগুলো দৃশ্যমান হচ্ছে। কিন্তু, বেশির ভাগ রাস্তাই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। 

জেলার কলমাকান্দা উপজেলার সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ গোলাম মৌলা জানান, কলমাকান্দা-ঠাকুরাকোণা পাকা সড়ক, কলমাকান্দা-বরুয়াকোণা পাকা সড়কসহ এ উপজেলার বিভিন্ন পাকা ও কাচা গ্রামীণ রাস্তা বন্যার পানিতে তলিয়ে যায়। বন্যার পানি কমছে। কিন্তু সড়কগুলো আর আগের মত নেই। ভেঙে ছোট বড় অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে এলাকার মানুষের চলাচলের ক্ষেত্রে চরম দুর্ভোগ বেড়েছে।

এ বিষয়ে কলমাকান্দা উপজেলা প্রকৌশল (এলজিইডি) অফিসের উপসহকারি প্রকৌশলী মো. ইমরান হোসেন জানান, কলমাকান্দায় ১৩টি গ্রামীণ সড়কের ৩৮ কিলোমিটার রাস্তা বন্যার পানিতে ডুবেছে। এরমধ্যে ৩টি রাস্তা সম্পূর্ণরূপে বন্যার পানিতে তলিয়ে যায়। পানি পুরোপুরি এখনও নামেনি। তাই রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ার সঠিক পরিসংখ্যান বলা সম্ভব নয়।

রোববার (২১ জুলাই) দুপুরে নেত্রকোনা সড়ক ও জনপদ (সওজ) বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী শাকিরুলের ইসলামের সাথে কথা হলে তিনি বন্যায় রাস্তাঘাটের ক্ষয়ক্ষতি হওয়ার বিষয়টি স্বীকার করে বলেন, আমাদের কলমাকান্দা-ঠাকুরাকোণা সড়কটি বন্যায় ভেঙে গিয়ে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। তবে আপাতত ইট-সুড়কি দিয়ে রাস্তা মেরামত করে দেওয়া হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর