গাইবান্ধায় ভেসে গেছে ৩ হাজার পুকুরের মাছ

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-08-25 20:07:14

চলমান বন্যায় গাইবান্ধা জেলার প্রায় ৩ হাজার পুকুরের মাছ নদ-নদীর পানিতে ভেসে গেছে। এতে প্রায় ২৫ কোটি টাকা ক্ষতি হয়েছে বলে ধরণা করা হচ্ছে। ফলে দিশেহারা হয়ে পড়েছেন ক্ষতিগ্রস্ত মৎস্যচাষিরা।

জানা যায়, গাইবান্ধা জেলার সাত উপজেলার প্রায় ৪০০ গ্রাম বন্যার পানিতে প্লাবিত হয়। এসব গ্রামের মানুষদের নানান ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে। একইসঙ্গে ক্ষতি হয়েছে মৎস্যচাষিদের প্রায় ৩ হাজার পুকুরে মাছ। তাদের চাষ করা মাছগুলো ভেসে গেছে নদ-নদীতে। লাভের আশায় অনেকে ধারদেনা করে মাছ চাষ করেছিলেন। এখন কীভাবে এসব ধারদেনা পরিশোধ করবেন এ চিন্তায় নির্ঘুম রাত কাটাতে হচ্ছে তাদের।

খোলাহাটির সাহারভিটা গ্রামের আর্দশ মৎস্যচাষি সুমন হক্কানি বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘১৫ বিঘার পুকুরে আমি প্রতিবছর মাছচাষ করি। এ থেকে প্রায় ৫-৬ লাখ টাকা মুনাফা আসছিল। এবারও প্রায় ৩ লাখ টাকার পোনা মাছ ছাড়া হয়। কিন্তু বন্যার পানিতে সব মাছ ভেসে গেছে।’

তিনি আরও বলেন, ‘অধিক লাভের আশায় এবারের বিভিন্ন প্রতিষ্ঠান থেকে লোন নিয়ে মাছ চাষ করি। বন্যায় সব মাছ ভেসে গিয়েছে। এখন কীভাবে ক্ষতিপূরণ করব এমন চিন্তায় রাতে ঘুম হচ্ছে না।

গাইবান্ধা জেলা মৎস্য কর্মকর্তা আবদুল দাইয়ান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সম্প্রতি বন্যায় যেসব পুকুরের মাছ ভেসে গেছে ওইসব চাষিদের তালিকা করা হয়েছে। এখনো যেসব পুকুর ঝঁকিতে রয়েছে তাদেরকে বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর