তিস্তা-ধরলা-ব্রহ্মপুত্রে আবারো বাড়ছে পানি

কুড়িগ্রাম, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম | 2023-08-29 16:09:57

উজান থেকে নেমে আসা ঢলে ও টানা বৃষ্টিতে আবারো কুড়িগ্রামে ধরলা ও তিস্তা নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। বুধবার (২৪ জুলাই) ধরলার পানি বিপদসীমার ২৭ সেন্টিমিটার ও ব্রহ্মপুত্র নদের পানি বিপদসীমার ২০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এদিকে, নতুন করে পানি বাড়ায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে স্থানীয় বানভাসিদের মধ্যে। বাঁধ, উঁচু সড়ক ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে গবাদি পশু নিয়ে আশ্রয় নেওয়া মানুষ ঘরে ফেরা নিয়ে অনিশ্চয়তায় পড়েছেন।

দীর্ঘ দিন পানিতে তলিয়ে থাকায় জেলার নয় উপজেলায় অন্তত ২০ হাজার হেক্টর জমির ফসল সম্পূর্ণ নষ্ট হয়ে গেছে। এসব এলাকায় দেখা দিয়েছে পানিবাহিত রোগ। খাবার ও সুপেয় পানির অভাব তো রয়েছেই।

কুড়িগ্রাম-যাত্রাপুর পাকা সড়কে আশ্রয় নেওয়া মোক্তার আলী ও হোসেন আলী বলেন, ১৫ দিন ধরে রাস্তায় ছেলে-মেয়ে নিয়ে পড়ে আছি। ভেবেছিলাম বাড়ি থেকে পানি নেমে গেলে ঘরে ফিরব, কিন্তু আবারও পানি বাড়ছে! কবে বাড়ি ফিরতে পারব, জানি না। গরু-ছাগল, ছেলে-মেয়ে নিয়ে রাস্তায় খুবই কষ্টে দিন কাটছে। বৃষ্টি হলে কষ্টটা আরও বেড়ে যায়।

জেলার বন্যাকবলিত আট লক্ষাধিক মানুষের জন্য সরকারিভাবে এক হাজার মেট্রিক টন চাল, সাত হাজার প্যাকেট শুকনো খাবার ও ১৫ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। পাশাপাশি বেসরকারি ও ব্যক্তি উদ্যোগে কিছু ত্রাণ-তৎপরতা আছে।

আরও পড়ুন: তিস্তার পানি আবারো বিপদসীমার ১৫ সে.মি. ওপরে

এ সম্পর্কিত আরও খবর