সিনবাদের ওজন দুই টন!

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-09-01 11:20:48

সিনবাদ, বয়স চার বছর ৫ মাসের মতো। রুটিন অনুযায়ী দীর্ঘ একটি খাবার তালিকা রয়েছে তার। দৈনিক প্রায় দুই হাজার টাকার খাবার খায়। আসন্ন ঈদে বিক্রির জন্য আদর যত্নের কোন কমতি নেই। উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তাদের তথ্যানুযায়ী সিনবাদের ওজন হয়েছে প্রায় দুই টন।

সিনবাদের প্রতিদিনের খাবার তালিকায় রয়েছে ১০ কেজি ভূষি, ২ কেজি মালটা, ২ কেজি আপেল, সবরি কলা ৫/৬ হালি, আঁখের গুড় এক কেজি, নালী আধ কেজি, ভূট্টা ২ কেজি, ছোলা এক কেজি, চালের গুড়া ২ কেজি, লেবু ৩/৪ হালি এবং প্রয়োজন অনুযায়ী কাঁচা ঘাস।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার দড়গ্রাম ইউনিয়নের সাফুল্লী এলাকার বিল্লাল হোসেনের বাড়িতে পরম আদর যত্নে বেড়ে উঠেছে সিনবাদ। সার্বক্ষণিক তাকে দেখাশুনার জন্য নিয়োজিত রয়েছে আনোয়ার হোসেন নামের এক যুবক। সকাল থেকে মধ্য রাত পর্যন্ত সিনবাদের দেখাশুনায় ব্যস্ত থাকেন তিনি। এই জন্যে আনোয়ার হোসেনের পেছনে বছরে দেড় লাখ টাকা গুনতে হয় বিল্লাল হোসেনকে।

বুধবার (২৪ জুলাই) বেশ আরামের সাথে বিশ্রাম করতে দেখা যায় সিনবাদকে। প্রচন্ড গরমের হাত থেকে রক্ষা করতে তার শরীরের উপরে দেখা যায় বড় তিনটি সিলিং ফ্যান। এছাড়াও মাথার সামনে ও পাশেই রয়েছে আরও একটি করে মোট দুইটি ফ্যান। সিনবাদের থাকার ঘরটিও একদম চকচকে। সারা শরীরে কোন রকমের ময়লা নেই।

সিনবাদের দেখাশুনার দায়িত্বে নিয়োজিত আনোয়ার হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, রাতদিনের ২৪ ঘণ্টা সময়ই সিনবাদের সঙ্গে থাকতে হয় তাকে। সিনবাদ বিশ্রামে থাকলে তিনিও বিশ্রামের সুযোগ পান। এছাড়া বিশ্রামের কোনো সুযোগ নেই তার। রাতদিনের ২৪ ঘণ্টায় কমপক্ষে ১০ থেকে ১২ বার তাকে গোসল করাতে হয়। আর রুটিন অনুযায়ী খাবার দিতেও কোন দেরি করেন না বলে জানান তিনি।

বিল্লাল হোসেন জানান, কৃষি কাজ ও ধানের ব্যবসার পাশাপাশি গরু পালন করেন দীর্ঘদিন ধরে। তবে এবারের গরুটিই তার সেরা গরু। এর জন্য প্রচুর শ্রম ও টাকা বিনিয়োগ করতে হয়েছে তাকে। সখ করে গরুটির নাম রেখেছেন সিনবাদ। বাড়ি থেকে সিনবাদকে উপযুক্ত দামে বিক্রির জন্য ক্রেতার অপেক্ষায় প্রহর গুনছেন বলেও জানান।

মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলা প্রাণি সম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন ডা. সেলিম জাহান বার্তাটোয়েন্টিফোর.কমকে  জানান, বুধবার সকাল (২৪ জুলাই) এর পর্যবেক্ষণ অনুযায়ী লম্বায় সিনবাদের বুকের বেড় ১১৫ ইঞ্চি। দৈর্ঘ্য ৯৬ ইঞ্চি। সেই হিসেবে সিনবাদের ওজন হয়েছে এক হাজার ৯২৩ কেজি। কোরবানির আগে সিনবাদ পুরোপুরি দুই টন হবে। সিনবাদ সম্পূর্ণ সুস্থ সবল রয়েছে। উপজেলা প্রাণি সম্পদ কার্যালয় থেকে নিয়মিত সিনবাদের খোঁজ খবর নেওয়া হয় বলেও জানান তিনি।   

এ সম্পর্কিত আরও খবর