গাইবান্ধায় ফের পানি বৃদ্ধি, আতঙ্কিত ৫ লক্ষাধিক মানুষ

গাইবান্ধা, দেশের খবর

তোফায়েল হোসেন জাকির, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-08-26 00:59:17

গত চার দিন আগ থেকে গাইবান্ধার ব্রহ্মপুত্র ও ঘাঘট নদের পানি কমতে শুরু করেছিল। তবে গত দু’দিনের টানা বর্ষণে ফের পানি বৃদ্ধি পাচ্ছে। এতে আতঙ্কের মধ্যে পড়েছেন বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়া পাঁচ লাক্ষাধিক মানুষ।

১৬ দিন ধরে গাইবান্ধার সাত উপজেলার বন্যা দুর্গত ৭৫ হাজার মানুষ ঘরবাড়ি ছেড়ে বসবাস করছেন আশ্রয় কেন্দ্র। এর মধ্যে গৃহহারা হয়েছে ৪৫ হাজার পরিবার। নদ-নদীর পানি কমতে থাকায় তাদের মনে কিছুটা স্বস্তি ফিরে এসেছিল। কিন্তু মঙ্গলবার (২৩ জুলাই) থেকে টানা বর্ষণে আবারও পানি বৃদ্ধি শুরু হয়েছে। ফলে নতুন নতুন এলাকা প্লাবিত হতে শুরু করেছে।

এদিকে, প্রশাসনসহ বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান যেসব ত্রাণ সামগ্রী বিতরণ করছে তা দিয়ে বন্যা দুর্গতদের চাহিদা পুরণ হচ্ছে না। কীভাবে ঘুরে দাঁড়াবে এমন চিন্তায় নির্ঘুম রাত কাটছে তাদের।

অন্যদিকে অশ্রয় কেন্দ্রে জায়গা না পেয়ে অনেকে রাস্তাঘাট কিংবা বাঁধের উপর বসবাস করছেন। তারা মাথার উপর পলিথিন ও ত্রিপল টাঙিয়ে দিনাতিপাত করছেন। আবার অনেকে খোলা আকাশের নিচে
দিন-রাত কাটাচ্ছেন।

গাইবান্ধা জেলা প্রশাসক আবদুল মতিন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘বন্যা কবলিত মানুষদের মাঝে ত্রাণসহ বিভিন্ন ধরনের সহায়তা দেওয়া হচ্ছে। দুর্যোগ মোকাবিলায় নানান পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। যা বাস্তবায়ন করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর