ফের বাড়ছে আরিচা পয়েন্টের যমুনা নদীর পানি

মানিকগঞ্জ, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-15 20:14:15

বর্ষার শুরুতে মানিকগঞ্জের শিবালয় উপজেলার আরিচা পয়েন্টের যমুনা নদীর পানি বাড়তে শুরু করে। বিপৎসীমার ৪১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয় সেই পানি। তবে কয়েকদিনের ব্যবধানে দ্রুত গতিতে কমতে শুরু করলেও ফের বাড়তে শুরু করেছে যমুনা নদীর পানি।

শনিবার (২৭ জুলাই) সকাল ৮টার দিকে আরিচা পয়েন্টে পানি বাড়তে শুরু করার বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করেন মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের পানির স্তর পরিমাপক ফারুক হোসেন।

তিনি জানান, বর্ষার শুরু থেকে যমুনা নদীতে পানি বাড়তে শুরু করে। সবশেষ সেই পানি বিপৎসীমার ৪১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। তবে সপ্তাহখানেক ধরে ওই পানি কমতে শুরু করে বিপৎসীমার ২৩ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হলেও ফের তা বাড়তে শুরু করেছে।

শনিবার সকাল ৮টা পর্যন্ত ৯.২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনা নদীর পানি। যা কিনা শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ৯.১৭ সেন্টিমিটার ছিল। তবে এখনো বিপৎসীমার ২০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে যমুনা নদীর পানি।

এদিকে বর্ষায় যমুনা নদীতে পানি আসার শুরু থেকে জেলার শিবালয়, দৌলতপুর এবং হরিরামপুরে শুরু হয় ভাঙন। ভাঙনের কবলে পড়ে এসব এলাকার কয়েকশ পরিবার। যমুনায় পানি বৃদ্ধির প্রভাব পড়ে পদ্মা নদীতেও। নদীতে প্রচণ্ড স্রোত থাকায় ব্যাহত হয় পাটুরিয়া দৌলতদিয়া নৌরুটের ফেরি চলাচল।

তবে মানিকগঞ্জের সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন রয়েছে বলে বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান অতিরিক্ত জেলা প্রশাসক বাবুল মিয়া। ভাঙন ও বন্যা কবলিত এলাকায় প্রয়োজন অনুযায়ী ত্রাণ বিতরণ করা হয়েছে এবং ত্রাণ বিতরণ কার্যক্রম অব্যাহত রয়েছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর