গাইবান্ধায় ১০ হাজার টিউবয়েল ক্ষতিগ্রস্ত

গাইবান্ধা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গাইবান্ধা | 2023-08-18 23:37:32

চলমান বন্যায় গাইবান্ধার প্লাবিত এলাকার অন্তত ১০ হাজার টিউবয়েল ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে এসব পরিবারে দেখা দিয়েছে সুপেয় পানির তীব্র সংকট। দূষিত পানীয় পানে নানান রোগে আক্রান্ত হওয়ার শঙ্কায় রয়েছে পানিবন্দি মানুষরা। গাইবান্ধা জেলা প্রশাসন সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা যায়, বন্যায় গাইবান্ধার সাতটি উপজেলার প্রায় ছয় লাখ মানুষ পানিবন্দি রয়েছে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৬০ হাজার পরিবার। এই পরিবারগুলোর প্রায় ১০ হাজার টিউবয়েল ক্ষয়ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত মানুষ নানান সমস্যাসহ খাবার পানি সংগ্রহে বিভিন্ন স্থানে দৌড়ঝাঁপ শুরু করেছেন।

এদিকে দুর্গত মানুষদের সুপেয় পানি বিতরণে জুম বাংলাদেশ সংগঠনসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো পানি সরবরাহ করতে দেখা গেছে। তবে তা চাহিদার তুলনায় অপ্রতুল রয়েছে।

টিউবওয়েল ক্ষতিগ্রস্ত সেলিম মিয়া বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘এবারের বন্যার তাণ্ডবে আমাদের খাদ্য ও বাসস্থানসহ বহুমুখী সমস্যার সম্মুক্ষীণ হতে হয়েছে। সেই সাথে যোগ হয়েছে বিশুদ্ধ পানির অভাব। প্রতিদিন খাবার পানি সংগ্রহে ছুটতে হয় বিভিন্ন দিকে।’

গাইবান্ধার জেলা প্রশাসক আবদুল মতিন বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, নিরাপদ পানির জন্য প্রায় ২০০টি টিউবয়েল ও সাড়ে পাঁচ হাজার পানির জ্যারকিন বিতরণ করা হয়েছে। যা অব্যাহত থাকবে।

এ সম্পর্কিত আরও খবর