নাটোরে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে নেই ডেঙ্গু সনাক্তকরণ উপকরণ

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর | 2023-08-28 08:22:06

নাটোরে স্বাস্থ্যকেন্দ্রগুলোতে নেই কোনো ডেঙ্গু সনাক্তকরণ উপকরণ। সাধারণ মানুষের একমাত্র ভরসাস্থল নাটোরের আধুনিক সদর হাসপাতালসহ জেলার কোন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেই ডেঙ্গু সনাক্তকরণ উপকরণ। এখন পর্যন্ত নাটোরের ডেঙ্গু রোগীর পরিসংখ্যানও নেই স্থানীয় স্বাস্থ্য বিভাগের কাছে। সদর হাসপাতালে পরীক্ষার ব্যবস্থা না থাকায় বাইরে থেকে ডেঙ্গু পরীক্ষা করতে রোগীদের পরামর্শ দেয়া হচ্ছে।

এদিকে ডেঙ্গু পরীক্ষার জন্য এখন একমাত্র ভরসা স্থানীয় সততা ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টার। সম্প্রতি এই ক্লিনিকে ১৫ জন রোগীকে পরীক্ষা করে ৭ জন ডেঙ্গু রোগী সনাক্ত করা হয়েছে।

রোববার (২৮ জুলাই) সকালেও দুইজন রোগীকে সনাক্ত করা হয়। এমন অবস্থাতেও মন্ত্রণালয়ের কাছে ডেঙ্গু সনাক্তের উপকরণ চেয়ে পাঠাননি জেলা সিভিল সার্জন। গণমাধ্যমকর্মীদের প্রশ্নের মুখে রোববার বিকেলে তিনি পরীক্ষা উপকরণ আনার আশ্বাস দিয়েছেন।

সততা ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক আব্দুল আওয়াল রাজা জানান, তার হাসপাতালে ১৫ জন রোগী পরীক্ষা করে ৭ জনের শরীরে ডেঙ্গুর জীবাণু পাওয়া যায়। আক্রান্তরা সবাই ঢাকা থেকে নাটোরে এসেছিলেন। কেউ চিকিৎসকের পরামর্শে আবার কেউ সন্দেহের বসে পরীক্ষা করে ডেঙ্গুর জীবাণু পান।

নাটোর আধুনিক সদর হাসপাতাল কর্তৃপক্ষের মতে, ডেঙ্গু বিস্তৃতি লাভের পর সেখানে এ সংক্রান্ত রোগীর জন্য একটি আলাদা সেল করা হয়েছে। তবে ডেঙ্গু পরীক্ষার ব্যবস্থা নেই। ফলে প্রকৃত অর্থে কাজেই আসছে না ওই সেল। তাছাড়া সেল সংক্রান্ত প্রচার না থাকায় রোগীরা জেলার বাইরে অন্যত্র সেবা নিতে চলে যাচ্ছে।

এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও নাটোরের সাবেক জেলা প্রশাসক শাহিনা খাতুন সাংবাদিকদের জানান, নাটোরের সিভিল সার্জন ডেঙ্গুর পরীক্ষার প্রয়োজনীয় উপকরণ চেয়ে ঢাকায় কোন চাহিদাপত্র পাঠানো হয়নি।

নাটোর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ মাহাবুবুর রহমান বলেন, 'প্রয়োজনীয় পরীক্ষা উপকরণ না থাকায় আমরা বাইরে থেকে ডেঙ্গু পরীক্ষা করতে রোগীদের পরামর্শ দিচ্ছি।' 

নাটোরের সিভিল সার্জন ডাঃ আজিজুল ইসলাম বলেন, 'নাটোরে এখন পর্যন্ত দুইজন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে যারা সততা ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক সেন্টারে ভর্তি রয়েছে।' 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, 'রোববার রাতেই তার কার্যালয়ের একজন অফিস সহকারীকে ডেঙ্গু পরীক্ষা ও সনাক্তকরণের প্রয়োজনীয় উপাদানগুলো আনতে ঢাকায় পাঠানো হচ্ছে।'

এ সম্পর্কিত আরও খবর