ছিটমহল বিনিময় দিবসে দাসিয়ারছড়াবাসীর ৬৮টি মোমবাতি প্রজ্বলন

কুড়িগ্রাম, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম | 2023-08-27 14:07:43

দীর্ঘ ৬৮ বছর কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার অভ্যন্তরে এক সময়কার দেশের বৃহত্তম ছিটমহল ছিল দাসিয়ারছড়া। বুধবার (৩১ জুলাই) দিবাগত রাত ১২টা ১ মিনিটে বিলুপ্ত এই ছিটমহলের বাসিন্দারা ৬৮টি মোমবাতি প্রজ্বলন করে ছিটমহল বিনিময়ের পঞ্চম বর্ষে পদার্পণ অনুষ্ঠানের শুভ সূচনা করে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য ও বর্তমানে কুড়িগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান মোঃ জাফর আলী, ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহজাহান মিয়া বাদশা, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান গোলাম রব্বানী সরকার, ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির দাসিয়ারছড়া ইউনিটের সভাপতি মোঃ আলতাফ হোসেন প্রমুখ।

৬৮টি মোমবাতি প্রজ্বলন শেষে বঙ্গবন্ধুর প্রতিকৃতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এর আগে সন্ধ্যায় দাসিয়ারছড়ার প্রতিটি বাড়িতে আলোকসজ্জা ও কালিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার (১ আগস্ট) পঞ্চম বর্ষে পদার্পণ উপলক্ষে বাংলাদেশে বসবাসরত নাগরিকরা নানা অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়াও এদিন দাসিয়ারছড়াবাসী খেলাধুলার আয়োজন করবে। মসজিদে মিলাদ মাহফিল ও মন্দিরে বিশেষ প্রার্থনাও করা হবে। ছিটমহল বিনিময়ের চার বছরে প্রত্যাশার চেয়ে প্রাপ্তি বেশি হওয়ায় খুশি বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা।

উল্লেখ্য, ২০১৫ সালের ৩১ জুলাই মধ্য রাতে বাংলাদেশ ও ভারত মুজিব-ইন্দিরা সীমানা চুক্তির বাস্তবায়ন করে দুই দেশের কর্তৃপক্ষ। ঐদিন বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ১১১টি ছিটমহল এবং ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ৫১টি ছিটমহল দুই দেশের ভূ-খণ্ডে যুক্ত হয়। এসব ছিটমহলের নাগরিকরা তাদের ইচ্ছা মতো যেকোনো দেশের স্বাধীন নাগরিক হওয়ার সুযোগ পান। দীর্ঘ ৬৮ বছরের বঞ্চনার পর ১৬২টি ছিটমহল একীভূত হয়।

এ সম্পর্কিত আরও খবর