বন্যা হলেও মাছ ধরা পড়ছে না জেলেদের জালে

কুড়িগ্রাম, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুড়িগ্রাম | 2023-08-31 16:23:35

এ বছর শুকনো মৌসুমে কুড়িগ্রামে মাছের দেখা মেলেনি। তাই চলমান বর্ষা মৌসুমকে ঘিরে মাছ ধরার আশায় আগে থেকেই সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছিলেন জেলেরা। এবারের বর্ষায় জেলায় ভয়াবহ বন্যা দেখা দেয়। আর বন্যার পানিতে পুকুরসহ বিভিন্ন জলাশয় ভেসে যায়।

কিন্তু এরপরেও জেলেদের জালে ধরা পড়ছে না মাছ। তাই হতাশায় দিনাতিপাত করছেন কুড়িগ্রামের সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের ডুংডুংগির হাট এলাকার মাঝিপাড়ার জেলেরা।

বৃহস্পতিবার (১ আগস্ট) ডুংডুংগির হাট এলাকায় সরেজমিনে মাছ ধরা না পড়ার এমন চিত্র দেখা যায়।

জানা যায়, ডুংডুংগির হাট মাঝিপাড়ার জেলেদের মাছ ধরাই একমাত্র আয়ের উৎস। এ পাড়ার শিশু, কিশোর, তরুণ, যুবক ও বৃদ্ধ প্রায় অধিকাংশ মানুষই মাছ ধরতে পারদর্শী। কিন্তু চলমান বর্ষা মৌসুমে জালে মাছ না ওঠায় দুশ্চিন্তায় দিন পার করছেন তারা।

ডুংডুংগির হাট মাঝিপাড়ার জেলে শ্রী ছিনছিনা (৪০), জলধর বিশ্বাস (৩৫), অনিল (৫০) বলেন, ‘শুকনো মৌসুমে তেমন মাছ পাওয়া যায় না। তাই বর্ষার জন্য অপেক্ষা করি আমরা। এবার বন্যা হওয়া সত্ত্বেও মাছের দেখা নেই। তাই হতাশায় ভুগছি। বর্তমানে সারা দিনে জালে যে পরিমাণ মাছ উঠছে তা বিক্রি করে ২০০-২৫০ টাকা আয় হচ্ছে। যা দিয়ে সংসার চালানো সম্ভব নয়।’

এ ব্যাপারে কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের ইউপি চেয়ারম্যান মো. সাঈদুর রহমান জানান, ডুংডুংগির হাট মাঝিপাড়ার জেলেরা সবাই মাছ ধরে জীবিকা নির্বাহ করে। এবার বর্ষায় মাছ না পাওয়ায় তারা হতাশ।

এ সম্পর্কিত আরও খবর