বৈরী আবহাওয়াতেও টেকনাফ স্থলবন্দরে রাজস্ব আদায় স্বাভাবিক

কক্সবাজার, দেশের খবর

উপজেলা করেসপেন্ডেন্ট, বার্তাটোয়ান্টিফোর.কম, টেকনাফ (কক্সবাজার) | 2023-08-16 15:07:29

বৈরী আবহাওয়ার মাঝেও কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর থেকে জুলাই মাসে রাজস্ব আদায় হয়েছে ১৪ কোটি ৭০ লাখ টাকা। মূলত মিয়ানমার থেকে পণ্য আমদানি স্বাভাবিক থাকায় এ রাজস্ব আদায় সম্ভব হয়েছে। ফলে বর্তমান অবস্থা বজায় থাকলে আগামীতে রাজস্ব আয় বাড়বে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

শুল্ক স্টেশনের তথ্য মতে, চলতি ২০১৯-২০ অর্থবছরের শুরুতে (জুলাই) ৩৫৭টি বিল অব এন্ট্রির মাধ্যমে ১৪ কোটি ৭০ লাখ ১২ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। যদিও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) জুলাই মাসে এখান থেকে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়নি।

আরও জানা গেছে, মিয়ানমার থেকে ৬৮ কোটি ৬৪ লাখ ৩৬ হাজার টাকার পণ্য আমদানি এবং শাহপরীরদ্বীপ করিডোর দিয়ে ১০ হাজার ৯৫টি পশু আমদানি বাবদ এই পরিমাণ রাজস্ব আদায় করা হয়েছে। তবে ৩৬টি বিল অব এক্সপোর্টের মাধ্যমে এক কোটি ২০ লাখ ১০ হাজার টাকার পণ্য মিয়ানমারে রপ্তানি করা হয়েছে। মিয়ানমার থেকে বিপুল পরিমাণ পণ্য আমদানি হলেও বাংলাদেশ থেকে পণ্য রপ্তানি হচ্ছে কম। ফলে দুই দেশের বাণিজ্য ঘাটতি বেড়েই চলছে।

এদিকে ব্যবসায়ীরা মনে করছেন, মিয়ানমারে রপ্তানি বাড়াতে দেশটির বিভিন্ন অঞ্চলে বাংলাদেশি পণ্যের বাজার সৃষ্টি করতে হবে। পাশাপাশি বন্দর সংশ্লিষ্ট সবাইকে সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। কারণ সেখানে নানা সমস্যার কারণে অনেক ব্যবসায়ী অন্য বন্দরের দিকে ঝুঁকছেন।

এ প্রসঙ্গে টেকনাফ স্থলবন্দর শুল্ক কর্মকর্তা মো. ময়েজ উদ্দীন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, চলতি অর্থবছরের প্রথম মাসে বৈরী আবহাওয়া থাকলেও মিয়ানমার থেকে পণ্য আমদানি স্বাভাবিক থাকায় রাজস্ব আদায় বেশি হয়েছে। সীমান্তে বাণিজ্যকে গতিশীল ও স্বাভাবিক রাখতে সবার আন্তরিক সহযোগিতা কামনা করছি।

এ সম্পর্কিত আরও খবর