ডিসেম্বরের মধ্যে রাজাকার-যুদ্ধাপরাধীদের তালিকা

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-14 02:50:50

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক বলেছেন, ‘হাইকোর্টের একটি নিষেজ্ঞা থাকায় রাজাকার ও যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ করতে পারিনি। আশা করছি ডিসেম্বরের মধ্যে এই তালিকা প্রকাশ করতে পারব। প্রতিটা ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন স্থানে রাজাকার ও যুদ্ধাপরাধীদের তালিকা প্রকাশ করা হবে।’

শুক্রবার (২ আগস্ট) দুপুরে মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর পর্যটন মোটেলে আয়োজিত মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতি কেন্দ্র প্রকল্পের স্থাপত্য নকশা অনুমোদন সভায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মোজাম্মেল হক বলেন, ‘মুজিবনগর হচ্ছে স্বাধীনতার শপথ ভূমি, সূর্যোদয় ভূমি। মুজিবনগরে বাংলাদেশের প্রথম সরকার শপথ না নিলে দেশ স্বাধীন নিয়ে বড় ধরনের সমস্যা হতো। মুক্তিযুদ্ধের সেই স্মৃতি দেশি বিদেশি পর্যটকদের কাছে তুলে ধরতে এখানে অন্তর্জাতিক মানের মুক্তিযুদ্ধ তীর্থস্থান হিসেবে গড়ে তুলব।’

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত সভায় আরও উপস্থিত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সভাপতিত্ব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব এস এম আরিফ-উর রহমান।

সভায় উপস্থিত ছিলেন মেহেরপুর জেলা প্রশাসক আতাউল গনি, পুলিশ সুপার এস এম মোরাদ আলী সহ সরকারি অন্যান্য দফতরেরর কর্মকর্তারা। এর আগে মুজিবনগর সৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করেন মোজাম্মেল হক।

প্রসঙ্গত, মুক্তিযুদ্ধের স্মৃতি সবার সামনে তুলে ধরতে মুজিবনগরের ঐতিহাসিক শপথস্থলে স্মৃতিসৌধ, বাংলাদেশের একমাত্র মুক্তিযুদ্ধ ভিত্তিক মানচিত্র, মানচিত্রের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে বীরত্বগাঁথা আত্মদানকারী ব্যক্তিদের ভাস্কর্যসহ নানা স্থাপনা রয়েছে। প্রতিবছরই এখানে হাজার হাজার পর্যটক আসেন।

এ সম্পর্কিত আরও খবর