হিলি বাজারে কমেছে আমদানি, বেড়েছে সবজির দাম

দিনাজপুর, দেশের খবর

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, হিলি (দিনাজপুর) | 2023-08-10 06:50:38

দিনাজপুরের হিলি সীমান্তবর্তী বাজারগুলোতে কমেছে আমদানি, বেড়েছে সবজির দাম। প্রতিটি সবজির কয়েক গুণ দাম বাড়ায় হিমশিম খেতে হচ্ছে নিম্ন ও মধ্যবিত্ত পরিবারগুলোর। আয় না বাড়লেও প্রতিদিনই ব্যয় বেড়ে চলেছে।

কয়েকদিনের টানা বর্ষণ আর ভারত থেকে নেমে আসা ঢলে উত্তরের দেশের বিভিন্ন জেলায় বন্যা এবং বাঁধ ভেঙে পানি বৃদ্ধি পাওয়ার ফলে চাষিদের ফসলের জমি পানির নিচে তলিয়ে যায়। যার কারণে বাজারে সবজি আসতে পারছে না। বসতবাড়িসহ ভেসে গেছে পুকুরের মাছ। কয়েক সপ্তাহের ব্যবধানে সবজির দাম বেড়েছে প্রায় তিনগুণ। সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে আদা, রসুন, কাঁচা মরিচের দাম। এতে করে বিপাকে পড়েছেন খেটে খাওয়া দিনমজুরসহ সাধারণ মানুষেরা।

হিলি বাজারের সবজি দোকানিরা বার্তাটোয়েন্টিফোর.কমকে জানায়, এই বাজারে বিভিন্ন সবজি সাধারণত পার্শ্ববর্তী বিরামপুর ও পাঁচবিবি উপজেলা থেকে আমদানি হয়। তবে ওইসব অঞ্চলে বন্যা হওয়ায় সবজির আমদানি অনেকটা কম। রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় বেশি দামে সবজি সরবরাহ করছে ব্যবসায়ীরা। এ কারণে বাজারে হঠাৎ সবজির দাম বেড়েছে। তাই আমাদেরও বেশি দামে সবজি কিনে বিক্রি করতে হচ্ছে।

বাজার করতে আসা ক্রেতা রাকিব হাসান ডালিম ও রাজু নামের দুই ক্রেতা বার্তাটোয়েন্টিফোর.কমকে জানায়, বাজারে সবজির দাম খুব চড়া। দুই সপ্তাহ আগে যে দাম ছিল, বন্যায় এখন তা বেড়ে তিনগুণ হয়ে গেছে। কোনও কিছুর দামই নিয়ন্ত্রণে নেই। বাজার করতে এসে সাধারণ ও নিম্ন আয়ের মানুষের হিমশিম খেতে হচ্ছে।

খুচরা ক্রেতারা জানান, দুই সপ্তাহে আগে কাঁচা মরিচের দাম ছিল ৩০ টাকা কেজি বর্তমান বাজারদর ১০০ টাকা কেজি, আদা ২০০ টাকা, রসুন ১২০ টাকা।

বর্তমানে হিলি বাজারে প্রতি-কেজি পটল বিক্রি হচ্ছে ৩৫ টাকায়, ঢেঁড়স ৪০ টাকায়, বেগুন ৪০ টাকা। মিষ্টি কুমড়া ৩০ টাকায়, বরবটি ৪০ টাকা, করলা ৬০ টাকা, কচুর লতি ৫০ টাকা, আলু ২৪ টাকা, কাঁচামরিচ ১০০ টাকা, পেঁয়াজ ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে আর প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৩৮ টাকায়।

এ সম্পর্কিত আরও খবর