এবার ঘুরে দাঁড়ানোর আশায় কুষ্টিয়ার খামারিরা

কুষ্টিয়া, দেশের খবর

এস এম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কুষ্টিয়া | 2023-08-10 15:41:12

কোরবানি ঈদের সময় কুষ্টিয়ায় দেশীয় গরুর বিশেষ চাহিদা রয়েছে। শুধু তাই নয়, ক্ষতিকর ইনজেকশন ও ট্যাবলেট ব্যবহার না করে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে গরু হৃষ্টপুষ্টু করা কুষ্টিয়ার ঐতিহ্য। এ জেলায় এমন বাড়ি খুজেঁ পাওয়া দুষ্কর, যেখানে দু-একটি গরু নেই।

কোরবানির ঈদের পর কমদামে ছোট গরু কিনে লালন পালন শুরু করেন এখানকার বাসিন্দা ও খামারিরা। অল্প অল্প করে টাকা বিনিয়োগ করে খামারে ও বাড়িতে পারিবারিক আদলে গরুকে মোটাতাজা করেন তারা। উদ্দেশ্য, পরের কোরবানির ঈদে বিক্রি করে কিছুটা লাভবান হবেন।

গতবছর অনেকেরই লোকসান হয়েছে। তবে এ বছর পাকৃতিক উপায়ে রেকর্ড পরিমাণ গরু মোটাতাজা করা হয়েছে। ঈদুল আজহাকে সামনে রেখে এখন এসব গরু দেশের বিভিন্ন হাট-বাজারে উঠানো শুর করছেন ব্যবসায়ীরা। এবার ঘুরে দাঁড়ানোর আশায় আছেন তারা। 

জেলার মিরপুর উপজেলার মশান গ্রামের চা দোকানি রহিম শাহ বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, বছর খানেক আগে গরু কিনেছিলেন তিনটা। প্রতিটি গরু ৩০থেকে ৪০হাজার টাকা করে ক্রয় করেছেন। এই এক বছরে গরুকে ভালো খাদ্য খাওয়ানোসহ পরিচর্যা করে প্রায় তিন লাখ টাকার গরু বিক্রি করেন।

কুষ্টিয়া সদর উপজেলার কবুরহাট-দোস্তপাড়ার আকমল আলী তার বাড়িতে একটি গরু লালনপালন করেছেন। বিশাল আকৃতির এই গরুটির দাম উঠেছে ১২ লাখ টাকা। তবে তিনি আরও বেশি দামে বিক্রি করতে চান।

খামারিরা জানান, গরুর সব রকম খাদ্যে দাম বেড়েছে। তারপরও কোরবানিকে সামনে নিয়ে যদি পাশ্ববর্তী দেশের বর্ডার দিয়ে গরু না আসে, তবে তাদের লাভের স্বপ্ন পূরণ হবে। যদি এবারও লোকসান গুনতে হয়, তবে সব পুঁজি হারিয়ে পথে বসতে হবে তাদের।

কুষ্টিয়ার গরু ব্যবসায়ী করিম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, কিছুটা লাভের আশায় তারা লোন নিয়ে পালন করছেন গরু। এবার এক ট্রাক গরু ঢাকা নিয়ে যাবেন। কিন্তু শঙ্কায় আছেন সীমান্ত দিয়ে গরু আসা নিয়ে।

কুষ্টিয়া জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. সিদ্দিকুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘এবার ১ লাখ ৩৩ হাজার গরু ও ৭০ হাজার ছাগল এবং কিছু মহিষও কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। কোনোরকম কীটনাশক বা ক্ষতিকর কিছু ছাড়াই মাঠের ঘাস ও স্বাভাবিক খাবারে এসব গরু মোটাতাজা করা হয়েছে। কুষ্টিয়ার চাহিদা পুরুণ করে প্রায় ৭০ শতাংশ গরু দেশের বিভিন্ন স্থানে পাঠানো হবে।’

এ সম্পর্কিত আরও খবর