‘৮ হাজার কোটি টাকা ব্যয়ে তিস্তাকে সাজানো হবে’

লালমনিরহাট, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লালমনিরহাট | 2023-08-23 17:56:08

প্রায় ৮ হাজার কোটি টাকা ব্যয়ে তিস্তা নদীকে নতুন করে সাজিয়ে তোলা হবে বলে জানিয়েছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

তিনি বলেছেন, ‘এ নিয়ে একটি প্রকল্পও হাতে নিয়েছে সরকার, যার খরচ হবে প্রায় ৮ হাজার কোটি টাকা। ওই প্রকল্প বাস্তবায়ন হলেই তিস্তা পাড়ের মানুষজনের দুঃখ-কষ্ট থাকবে না। বন্যায় মানুষ আর পানিবন্দি হবে না, দেখা দিবে না ভাঙন।’

শনিবার (৩ আগস্ট) দুপুরে লালমনিরহাটের হাতীবান্ধায় অবস্থিত দেশের বৃহত্তম সেচ প্রকল্প তিস্তা ব্যারাজ পরিদর্শন শেষে রাষ্ট্রীয় ভবন ‘অবসর’ হল রুমে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘খনন ও বাঁধ নির্মাণের মাধ্যমে হারিয়ে যাওয়া নাব্যতা ফিরে আসবে তিস্তা নদীর। কয়েক দিনের মধ্যে ভারতের পানি সম্পদ মন্ত্রী ও সচিবের সঙ্গে বৈঠক করে এ সিদ্ধান্ত নেওয়া হবে।

ডেঙ্গু প্রসঙ্গে পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, ‘নিজেকে আগে পরিষ্কার থাকতে হবে। ডেঙ্গু প্রতিরোধে সবাইকে সচেতন হতে হবে। যদিও গ্রামে ডেঙ্গু রোগী নেই, আছে সব শহরে। ডেঙ্গু প্রতিরোধে সচেতনতার বিকল্প নেই।’

এ সময় আরও উপস্থিত ছিলেন- পানি সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহা পরিচালক মো. মাহফুজুর রহমান, নীলফামারী জেলা প্রশাসক হাফিজুর চৌধুরী, পানি উন্নয়ন বোর্ডের নিবার্হী প্রকৌশলী রবিউল ইসলাম।

এ সম্পর্কিত আরও খবর