ভূঞাপুরে ফের যমুনা নদীতে ভাঙন

টাঙ্গাইল, দেশের খবর

অভিজিৎ ঘোষ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, টাঙ্গাইল | 2023-08-26 12:58:52

যমুনা নদীর পানি হ্রাস পাওয়ায় আবারও ভাঙন শুরু হয়েছে। টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসী ইউনিয়নের কষ্টাপাড়া ও খানুরবাড়ি যমুনা নদীর অংশে ভাঙন তীব্র আকার ধারণ করেছে।

ভাঙন রোধে এখন পর্যন্ত কার্যকর কোনো উদ্যোগ নেয়নি পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। এতে দিশেহারা হয়ে পড়েছেন নদীপাড়ের ভাঙন কবলিত মানুষ।

জানা গেছে, ভূঞাপুরে গত জুলাই মাসে যমুনা নদীতে পানি বৃদ্ধির ফলে ভাঙন শুরু হয়। এতে ভাঙনে উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের কষ্টাপাড়া, খানুরবাড়ি ও ভালকুটিয়া গ্রামের দু’শতাধিক পরিবার গৃহহীন হয়ে পড়েছেন। ঘরবাড়ি নদী গর্ভে চলে যাওয়ায় অন্যত্র গিয়ে মানবেতর জীবনযাপন করছেন তারা।

এরপর বন্যায় আরও দুর্ভোগে পড়ে নদী পাড়ের মানুষ। দুই সপ্তাহের বন্যায় ঘরবাড়ি তলিয়ে যাওয়ায় হতাশায় পড়েন তারা। পরে বন্যা কাটিয়ে গেলেও আবারও যমুনা নদীতে ভাঙন শুরু হয়েছে।

একদিকে, বন্যায় কৃষি জমির সব ফসল বানের জলে ভেসে গেছে অন্যদিকে নতুন করে আবারও নদী ভাঙন। ফলে চরম বিপাকে পড়েছেন এইসব এলাকার বাসিন্দারা।

উপজেলার কষ্টাপাড়া গ্রামের জরিনা আক্তার জানান, সম্প্রতি বন্যার পূর্বে কষ্টাপাড়া এলাকায় ব্যাপক ভাঙন দেখা দেয়। ফলে তার বাড়ির আশপাশের অনেক বাড়িঘর ভেঙে যায়। তার বাড়িটি আংশিক ভেঙে যাওয়ার পরই বন্যায় প্লাবিত হয়ে ভাঙন বন্ধ হয়। এতে আবারও আশাজাগে তার মনে। স্বামীর ভিটা বাড়ি হয়তো রক্ষা করা যাবে। কিন্তু শেষ রক্ষা করা গেল না। পানি কমে যাওয়ার সাথে সাথেই আবারও তীব্র স্রোতে তার অবমিষ্ট বাড়িটিও ভেঙে গেল।

ভালকুটিয়া গ্রামের বিশা মন্ডল জানান, ইতোমধ্যেই বন্যার কয়েকদিন পূর্বে যমুনার তীব্র ভাঙনের শিকার হয়ে প্রায় তিন শতাধিক ঘরবাড়ি নদী গর্ভে বিলিন হয়েছে। এসব এলাকার লোকজন অনেকেই এখনো খোলা আকাশের নিচে মানবেতর জীবন যাপন করছেন। তাদের সাহায্যে এখনো কেউ এগিয়ে আসেনি।

নিকরাইল ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান জাহাঙ্গীর হোসেন মন্ডল জানান, চোখের সামনে তিনশ বছরের পুরাতন ঘরবাড়ি নদী গর্ভে চলে যাচ্ছে। প্রশাসন থেকে কার্যকর কোনো উদ্যোগ গ্রহণ না করায় ভাঙনে প্রতিদিন নতুন নতুন ঘরবাড়ি যমুনা নদীতে বিলীন হচ্ছে। ভাঙনরোধে যমুনা নদীতে প্রাথমিকভাবে জিও ব্যাগ ফেলার উদ্যোগ গ্রহণ করলে ভাঙনের হাত থেকে রক্ষা পেত তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ঝোটন চন্দ জানান, যমুনা নদীতে আবারও ভাঙনের বিষয়টি টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর