মেহেরপুরে গরুর বাজারে মন্দা

মেহেরপুর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা টোয়েন্টিফোর.কম, মেহেরপুর | 2023-08-29 22:35:58

কোরবানির সময় এগিয়ে আসার সঙ্গে সঙ্গে মেহেরপুরে গরুর দাম কমতে শুরু করেছে। জেলার সবচেয়ে বড় পশুর হাট বামুন্দী নিশিপুরে গরুর বাজার ছিল মন্দা। এতে দুশ্চিন্তার ভাঁজ পড়েছে গরু বিক্রেতাদের কপালে।

বুধবার (৭ আগস্ট) বামন্দী-নিশিপুর পশুর হাট ঘুরে ব্যাপারী ও গরু পালনকারীদের সঙ্গে কথা বলেন জানা যায়, গত সপ্তাহে প্রতি মণ মাংস ২০ থেকে ২২ হাজার টাকা হিসেবে কেনাবেচা হয়। এই সপ্তাহে সোমবারে (৫ আগস্ট) মণ প্রতি ৩-৪ হাজার টাকা নেমে এসেছে। প্রতি মণ মাংস আনুমানিক ১৭-২০ হাজার টাকা দরে গরু কিনেছেন ঢাকা থেকে আসা ব্যাপারীরা। সপ্তাহের প্রতি শুক্রবার ও সোমবার এখানে হাট বসে।

আসছে হাটের অপেক্ষায় গরু বিক্রেতারা

 

এদিকে ঈদের আগে শুক্রবার (৯ আগস্ট) কোরবানির পশু বাজারের শেষ হাট। সোমবারের হাটে এ মৌসুমের সর্বোচ্চ গরু কেনাবেচা হয়েছে। তাই শুক্রবার বেচাকেনা আরও বাড়বে বলে আশা করছেন হাট ইজারাদাররা। 

ঢাকার পশু হাটের ব্যাপারী আবু তালেব বলেন, এ হাট থেকে ৫০টির উপরে গরু কিনেছি। আগামী হাট পর্যন্ত আরো গরু ক্রয় করবো।

কাঙ্ক্ষিত দাম পেলেই গরু বিক্রি করবেন বলে জানান বিক্রেতারা

 

গরু পালনকারী গাংনী উপজেলার খড়মপুর গ্রামের রহিদুল ইসলাম বলেন, সারা বছর প্রচুর খরচের মধ্য দিয়ে একটি গরু বিক্রি উপযোগী হয়। প্রতি বছরই বাড়ছে গোখাদ্যের দাম। গরুর পেছনে অনেক সময়ও দিতে হয়। কাঙ্ক্ষিত দাম না পেলে গরু বিক্রি করা যায় না। বর্তমান বাজারদর যা আছে তাতে গরু পালনকারীদের তেমন একটা লাভ হবে না। সামনের হাট পর্যন্ত গরু বিক্রির জন্য অপেক্ষা করবেন তিনি।

ব্যাপারীরা জানান,  প্রায় ২০ দিন আগে থেকে স্থানীয় হাটগুলোতে কোরবানির পশু কেনাবেচা শুরু হয়। এবার বাজার ছিল চড়া। গত দুদিন আগেও কোন ব্যাপারীরা কাঙ্ক্ষিত পরিমাণ গরু কিনতে পারেননি। সোমবার দাম কমে যাওয়ার গরু কেনাবেচা বেড়েছে।

দাম কমে যাওয়ায় গরু বিক্রি কিছুটা বেড়েছে  

 

বামন্দী-নিশিপুর পশু হাটে কোরবানির পশু কিনতে যাওয়া মেহেরপুর আদালতের অ্যাডভোকেট শাহরিয়ার মাহমুদ বলেন, গত কয়েক হাট ঘুরে গরু কিনতে পারিনি। আজকে গরুর দাম সাধ্যের মধ্যে আছে।

বামন্দী-নিশিপুর পশু হাট ইজারা পরিচালনা কমিটির সদস্য বিদ্যুৎ বলেন, ব্যাপারী ও পশু মালিকদের নিরাপত্তা নিশ্চিত করেছি। ফলে দেশের বিভিন্ন জেলা থেকে ব্যাপারীরা আসছেন। আগামী শুক্রবার শেষ হাটে আরো বেচাকেনা বাড়বে বলে আমরা আশা করছি।

এ সম্পর্কিত আরও খবর